রবিবার , ১১ এপ্রিল ২০২১ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ডেস্ক রিপোর্ট
  15. ধর্ম

কালিয়াকৈরে প্রচন্ড গরম বাতাসের হিটে প্রায় শত হেক্টর জমির ধানে চিটা।

প্রতিবেদক
এইচ এম ওবায়দুল হক
এপ্রিল ১১, ২০২১ ১১:৪২ অপরাহ্ণ

সালাহ উদ্দিন সৈকতঃ কালবৈশাখীর সাথে বয়ে যাওয়া গরম বাতাস দেশের বিভিন্ন স্থানে গত রবিবার কৃষকের সোনালী স্বপ্নে হানা দিয়েছে, কৃষকেরা পড়েছে ভয়ানক ক্ষতির সম্মুখে।সেই অভিশাপে বাদ পড়েনি গাজীপুরের কালিয়াকৈর উপজেলাও। কালবৈশাখী ঝড়ের সাথে বয়ে যাওয়ার তপ্ত বাতাসে কালিয়াকৈর উপজেলার প্রায় শত হেক্টর জমির ধান চিটা হয়ে পড়েছে।
উপজেলার সূত্রাপুর এলাকার ফয়েজুল্লাপুর,কাতলমারা, আড়াইবিল,বগাবাড়ি বিলের ধান চিটা হয়ে গেছে।আচমকা এ দূর্যোগে পড়ে চোখে অন্ধকার দেখছেন কৃষকেরা।নিজেরা খাবেন কি?ঋণ পরিশোধ করবেন কি দিয়ে?সেই চিন্তায় দিশেহারা চাষীরা। শনিবার (১০ এপ্রিল) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, গরম বাতাসের কারণে গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলায় প্রায় একশত হেক্টর জমির বোরো ধান চিটা হয়ে গেছে।
স্থানীয় কৃষি অধিদপ্তরের তথ্য অনুযায়ী, উপজেলায় এবার দশ হাজার একশত বিশ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। উপজেলার সূত্রাপুর ইউনিয়নের ফয়েজুল্লাপুরের কৃষক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।এরমধ্যে উপজেলায় সূত্রাপুর ও ঢালজোড়া ইউনিয়নে প্রায় ১০০ শত হেক্টর জমির বোরো আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে।
উপজেলার সূত্রাপুর ইউনিয়নের ফয়েজুল্লাপুরের কৃষক আনোয়ার হোসেন ও চাঁন মিয়া জানান, কালবৈশাখী ঝড় বা শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি হয় জানি।কিন্তু গরম বাতাসে ধানের এমন ক্ষতি কখনো দেখিনি ও শুনিনি। সকালে ক্ষেতে গিয়ে দেখি থোড় শুকিয়ে ধান চিটা হয়ে আছে।ঋণ করে ধান ক্ষেত করেছি কিভাবে যে ঋণ পরিশোধ করবো তা একমাত্র আল্লাহ জানেন। এখন পরিবার  নিয়ে আমরা খাব কি?
এ সময় ক্ষতিগ্রস্ত কৃষকরা সরকারের কাছে সহযোগীতার আকুল আবেদন জানান।কালিয়াকৈর উপজেলার কৃষি কর্মকর্তা মো.সাইফুল ইসলাম জানান,ইতিমধ্যে আমরা ক্ষতিগ্রস্ত কৃষকদের হিট শকে আক্রান্ত ধান খেতে পানি রাখার জন্য পরামর্শ দিয়েছি।তবে এখন চাষি ভাইদের জন্য করণীয় হচ্ছে,খেতে পানি ধরে রাখা।ক্ষতি যা হওয়ার হয়ে গেছে, এখন প্রয়োজন জমিতে দুই থেকে তিন ইঞ্চি পানি রাখা। এতে করে হিট শক কিছুটা এডজাস্ট করা যাবে।

সর্বশেষ - আলোচিত

আপনার জন্য নির্বাচিত

খুলনায় জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কর্মসূচি

৮৫ আরোহী নিয়ে ফিলিপাইনে সামরিক বিমান বিধ্বস্ত

ফরিদপুর পৌর মেয়রের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা

বোয়ালমারীকে একটি মডেল উপজেলা হিসেবে গড়ে তুলব- ডিসি ফরিদপুর 

ঝিনাইদহে জিংক সমৃদ্ধ ধান চাষ নিয়ে একদিনের প্রশিক্ষন কর্মশালা 

বাউফলে হঠাৎ ‘উধাও’ পেট্রোল, বিপাকে গ্রাহক

মামলা তদন্তে সি সি ফুটেজ দেখে সাংবাদিক শাহ মামুনুর রহমানকে মামলার দায় থেকে অব্যাহতি দেয়ার জন্য ঢাকা প্রেসক্লাবের দাবী।

লালমনিরহাটে হত্যার মামলা আসামী, ভূমিদস্যু ও কুখ্যাত ডাকাতের ছেলে মোফা নৌকার মাঝি হতে চায় !!

চাঁপাইনবাবগঞ্জে গণঅধিকার পরিষদের স্বাধীনতা দিবস পালন

গণতন্ত্র পুনরুদ্ধারে জাতীয় ঐক্যমত সৃষ্টির বিকল্প নেই-অধ্যাপক ডাঃ মইনুল হাসান সাদিক

Design and Developed by BY AKATONMOY HOST BD