বৃহস্পতিবার , ২৩ ডিসেম্বর ২০২১ | ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

প্রবাসীদের ইমো আইডি হ্যাক করে বিকাশের মাধ্যমে প্রতারণা করে বিপুল অর্থ হাতিয়ে নেয় চক্রটি।

প্রতিবেদক
এইচ এম ওবায়দুল হক
ডিসেম্বর ২৩, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ

মহানগর প্রতিনিধিঃ অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে বাংলাদেশসহ মধ্যপ্রাচ্যে কর্মরত বাংলাদেশী প্রবাসীদের ইমো আইডি হ্যাক করে বিকাশের মাধ্যমে প্রতারনা করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করার ঘটনায় জড়িত ৫ জনকে আটক করেছে সিআইডির সাইবার সাপোর্ট টিম। আটককৃতরা হলেনঃ-। মােঃ হুসাইন আলী (১৯), ২। মােঃ সুমন আলী (২৩), ৩। মােঃ তরিকুল ইসলাম (২১), ৪। মােঃ শান্ত আলী (১৯) এবং ৫। মােঃ সাদ্দাম হােসেন (১৯)।
সিআইডির অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, তিনি এসময় বলেন, আশুলিয়া থানার একটি মামলা ও বেশ কয়েকটি অভিযােগের উপর ভিত্তি করে সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) তদন্তের মাধ্যমে চক্রটিকে সনাক্ত করে। ঢাকার আশুলিয়া ও নাটোর জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে তাদের কে গ্রেফতার করা হয়। গোয়েন্দাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা এই অপরাধের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে।
তারা মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশী প্রবাসীদের টার্গেট করে তাদের সাথে ইমোতে যােগাযােগ করে। যােগাযােগের সময় প্রতারকরা তাদের কণ্ঠস্বর পরিবর্তন করে মেয়েলি কণ্ঠে ভিকটিমদের সাথে কথা বলে ঘন্টায় ৫০০/-টাকা থেকে ১০০০/-টাকার বিনিময়ে ইমো তে অনৈতিক কাজের প্রস্তাব দিয়ে সুসম্পর্ক গড়ে তােলে। এরপর কৌশলে তারা ভিকটিমদের কাছ থেকে ইমো আইডির ওটিপি নিয়ে ভিকটিমদের ইমো আইডি দখল নেয়।
প্রতারনার মাধ্যমে ফ্রেন্ডলিস্টে থাকা ব্যক্তিদের কাছে ভিকটিমের পরিচয়ে বিভিন্ন কৌশলে টাকা দাবি করে এবং কোন ভিকটিমের ইমো আইডিতে তাদের একান্ত ব্যক্তিগত ছবি বা ভিডিও থাকলে সেগুলাে দিয়ে ভিকটিমকে ব্লাকমেইল করে টাকা আদায় করে। গ্রেফতারকৃতদের আদালতে সোপর্দ করে রিমান্ডে আনা হবে বলে জানা যায়।

সর্বশেষ - রংপুর বিভাগ

Design and Developed by BY AKATONMOY HOST BD