সোমবার , ৩ জানুয়ারি ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

তীব্র শীতের প্রভাবে বেড়েছে ঠান্ডা জনিত রোগ

দিনে সূর্যালোকে জীবনযাত্রা স্বাভাবিক। সন্ধ্যা হলেই হালকা কুয়াশায় ছেয়ে যাচ্ছে চারপাশ। সারারাত গাছের পাতা নিঙড়ে টিনের চালে পড়া শিশির বিন্দুর টিপটপ শব্দ জানান দিচ্ছে শীতের তীব্রতা। কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার শীতের আগমনের চিত্র এটি। দিনের তাপমাত্রা অনেকটাই সহনীয় থাকলেও সন্ধ্যা হতেই তা হ্রাস পেয়ে বাসিন্দাদের উষ্ণ কাপড় পরিধানে বাধ্য করছে।
উপজেলার সর্বত্র গত কয়েক দিন থেকে দরজায় কড়া নাড়ছে শীতের তীব্রতা। বাতাসে-শিশিরে অনুভূত হচ্ছে ঠান্ডা। ফলে শীতের প্রভাবে দেখা দিয়েছে জ্বর, সর্দি, কাশি, হাঁচি, শ্বাসকষ্ট ছাড়াও নানা রোগ-বালাই। চিকিৎসকরা জানিয়েছেন, স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে কিছু বিষয় খেয়াল রাখলেই এ সময়টাতে অসুস্থতা থেকে মুক্তি পাওয়া সম্ভব।
কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচরের বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাজারে শীতকালীন মৌসুমি সবজি, গরম কাপড় বিক্রিসহ প্রকৃতির পরিবর্তনে শীতের আমেজ বিরাজ করছে সবদিকে। উপজেলার বিভিন্ন হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, শীতের শুরু থেকেই জ্বর, সর্দি, কাশি, হাঁচি, এলার্জি, শ্বাসকষ্ট ছাড়াও নানা ধরনের রোগে আক্রান্ত ব্যক্তিরা চিকিৎসা সেবা নিতে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ছুটে বেড়াচ্ছেন। আক্রান্তদের মধ্যে শিশু ও বৃদ্ধদের সংখ্যাই বেশি।
উপজেলার লক্ষীপুর এলাকার বাসিন্দা আমেনা খাতুন নামের এক গৃহিনী জানান, তাদের পরিবারের সবারই গত কয়েকদিন থেকে কমবেশি সর্দি, কাঁশি, জ্বর ও মাথা ব্যথায় ভূগছেন। হঠাৎ করে ঠান্ডা নামার কারনেই এমটি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও প.প. সহকারী মোঃ জাকির হোসেন বলেন, প্রতিবছর শীতের শুরুতে এ্যালার্জি ও এ্যাজমা অনেকক্ষেত্রে একসাথে হয়ে থাকে।
এই দুই রোগের প্রভাব শীতকালেই বেশি থাকে। এ রোগে সর্দি, হাঁচি, কাশির হয়। সেক্ষেত্রে যেসব জিনিস থেকে এ্যালার্জি হয় ওইসব থেকে দূরে থাকা জরুরী। বারবার মাথা ধরা, সর্দি-কাশি, কাশতে কাশতে বমি ও জ্বর ইত্যাদি সাইনোসাইটিসের লক্ষণ। এসব রোগের মাত্রা বেড়ে গেলে প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শ নিয়ে এন্টিবায়োটিক খেতে হবে। এসময়ে ঠান্ডা পানিয়, আইসক্রিম ইত্যাদি খাওয়া উচিত নয়। পাশাপাশি ঘর থেকে বের হলে অবশ্যই মাক্স ব্যবহারসহ সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য তিনি সকলের প্রতি আহবান করেন।

সর্বশেষ - রংপুর বিভাগ

আপনার জন্য নির্বাচিত

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালনায় বিভিন্ন এলাকায় অভিযান পরিচালিত।  

কুমিল্লার চান্দিনায় মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগ

বোয়ালমারীতে তরমুজ বিক্রি হচ্ছে কেজিতে, মনিটরিংয়ের দাবি ক্রেতাদের

চুনারুঘাটে যৌতুকের টাকার জন্য ছোট ভাইয়ের স্ত্রীকে নির্যাতন, করে ভাসুর 

পটিয়ায় পুকুরে বিষ প্রয়োগে ১৫ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ

৪ ইউনিয়নের ৩টি নৌকা মাঝি হলেন-১ আওয়ামীলীগের বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী বিজয়ী

সাতক্ষীরার কালীগঞ্জে থানা মুক্ত দিবসে উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত 

জাতীয় পরিবহন শ্রমিকলীগের প্রধান উপদেষ্টা হলেন সাবেক প্রতিমন্ত্রী -তুহিন হোসাইন মল্লিক

রামগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে আহত ৫

চান্দিনায় নৌকার প্রার্থীদের সাথে সাংসদের অশোভন আচরণের অভিযোগ

Design and Developed by BY AKATONMOY HOST BD