শনিবার , ৫ ফেব্রুয়ারি ২০২২ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

মৌলভীবাজারে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা অনুষ্ঠিত

প্রতিবেদক
এইচ এম ওবায়দুল হক
ফেব্রুয়ারি ৫, ২০২২ ৭:১৩ অপরাহ্ণ

বিশেষ সংবাদদাতা : আজ ৫ ফেব্রুয়ারী ২০২২ইং শনিবার সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন অগণিত ভক্ত। মৌলভীবাজার জেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিদ্যা ও শিল্পকলার দেবী সরস্বতীর পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ বছর পূজামণ্ডপে সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি মেনে পূজার আনুষ্ঠানিকতা পালন করা হয়ছে। আজ সকাল ৭টা ৭ মিনিটে শুরু হয় পঞ্চমী তিথি। সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাসা ও পূজামণ্ডপে সরস্বতী পূজা হয়। পূজা শেষে ভক্তরা অঞ্জলি গ্রহণ করবেন। এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়।
রবিবার সকাল ৭টা ৯ মিনিটে পূজার তিথি সমাপ্ত হবে।  সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যারদেবী শ্রীশ্রী সরস্বতী পূজার আয়োজন করেছে। সকাল ৯টায় পূজা অনুষ্ঠিত হয়ছে। তবে করোনার কারণে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ মেনে পূজার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন মৌলভীবাজার সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি নির্মল কান্তি দেব। সরস্বতী পূজা বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম ধর্মীয় উৎসব। সরস্বতী বৈদিক দেবী হলেও এ পূজার বর্তমান রূপটি প্রচলিত হয়েছে আধুনিক কালে। তবে প্রাচীন কালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।
শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। বিদ্যার দেবী সরস্বতী। শুভ্র তার গায়ের রঙ। দেবীকে বিদ্যা, সঙ্গীত, বাণী ও জ্ঞানের অধিষ্ঠাত্রীও মনে করেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। দেবীকে সন্তুষ্টি করে তার আর্শিবাদ পেতে মৌলভীবাজার জেলার ঐতিহ্যবাহী সরকারি কলেজে এবছর জাঁকজমকপূর্ণভাবে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। সরকারি  কলেজের ন্যায় মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি, অন্যান্য শিক্ষা প্রতিষ্টান ও বাড়িতেও আড়ম্বরে অনুষ্ঠিত হচ্ছে সরস্বতীর পূজা।শনিবার সকাল থেকে মৌলভীবাজার  শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজিত পূজা প্যান্ডেলে ও পূজা মন্দিরে ভিড় জমাতে থাকে শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ। জ্ঞান লাভের আশায় মায়ের রাতুল চরণে পুষ্পাঞ্জলি প্রদান করে শিক্ষার্থীরা।
অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানায় তারা। এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায় জেলা আইনজীবী সমিতির পুজামন্ডপে পূজার অনুষ্ঠানে যোগদেন সিনিয়র আইনজীবীগন সকলের সাথে সরস্বতী পূজার শুভেচ্ছা বিনিময় করেন। পূজা চলাকালীন সময় উলু ও শঙ্খ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে প্রতিটি পূজামন্ডপ।সরকারি কলেজে আয়োজিত সরস্বতী পূজার অনুষ্ঠানে সরেজমিনে গিয়ে দেখা যায় পূজা আর্চনা চলছে। কলেজের সরস্বতী পূজার অনুষ্ঠানে যোগদেন শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীদের সাথে সরস্বতী পূজার শুভেচ্ছা বিনিময় করেন। উক্ত কলেজের এক শিক্ষার্থী বলেন, এবছর সরকারি কলেজে জাঁকজমকপূর্ণভাবে সরস্বতী মায়ের পূজা অনুষ্ঠিত হচ্ছে । মা সরস্বতী আমাদের সকলকে বিদ্যা, বুদ্ধি দান করুন আমরা মায়ের কাছে এটাই কামনা করেছি। আরেক শিক্ষার্থী বলেন, মা সরস্বতী বিদ্যার দেবী। আমরা যেহেতু শিক্ষার্থী, আমরা যেন ঠিকমত পড়াশোনা করতে পারি সেটা মায়ের কাছে কামনা করেছি।
পড়াশোনার পাশাপাশি আমরা যেন ভালোমত সাহিত্য, সাংস্কৃতিক চর্চা শুদ্ধ ভাবে করতে পারি মা আমাদের সেই আর্শিবাদ করুক এই কামনা করেছি। বলেন, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো উৎযাপিত হয়। মাঘ মাসের পঞ্চমী তিথিতেই সরস্বতী প্রকট হয়েছিলেন। সরস্বতীকে সঙ্গীত, শিল্প, বাণী, বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী মনে করা হয়। এদিন বিদ্যারম্ভ করলে জ্ঞান বৃদ্ধি হয়। এই দিনটি যে কোনও শুভ কর্ম সম্পন্ন করার জন্য উৎকৃষ্ট। মৌলভীবাজার সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ ও মৌলভীবাজার জেলা আইনজীবি সমিতির পূজা থেকে সরস্বতী মূর্তির ছবি তোলা হয়।

সর্বশেষ - আলোচিত

আপনার জন্য নির্বাচিত
Design and Developed by BY AKATONMOY HOST BD