রবিবার , ২৭ মার্চ ২০২২ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

চা-পাতার রয়েছে বহুমুখী গুরুত্বপূর্ণ ব্যবহার

ঐতিহাসিকভাবে, বঙ্গ চা অশ্ব সড়কের শেষপ্রান্ত ছিল, যা এই উপমহাদেশকে চীনের প্রথম দিককার চা-উৎপাদনকারী অঞ্চল ইউন্নানের সাথে সংযুক্ত করেছিল। অতীশ দীপঙ্করকে প্রথম দিককার একজন বাঙ্গালি চা পানকারী হিসেবে বিবেচনা করা হয়। উইকিপিডিয়ার ধারণায়,বাংলাদেশ হচ্ছে একটি গুরুত্বপূর্ণ চা উৎপাদনকারী দেশ। এর চা শিল্প ব্রিটিশ শাসনামল থেকে চলে আসছে, যখন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৮৪০ সালে চট্টগ্রামে চা ব্যবসা শুরু করে। বর্তমানে, বাংলাদেশে ১৬৭টি বাণিজ্যিক চা এস্টেট রয়েছে, যার মধ্যে কয়েকটি হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় কর্মক্ষম চা বাগান। এখানকার এই শিল্প বিশ্বের ৩% চা উৎপাদন করে থাকে, এবং ৪০ লক্ষ লোকের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে।
চা তৈরি করার পর অনেকেই পাত্রে জমে থাকা চা পাতা ডাস্টবিনে ফেলে দেন। আবার অনেকে এ চা কাজে লাগান গাছের সার হিসেবে। তবে সার ছাড়া আরও অনেক কাজে লাগে চা পাতা। চলুন তবে জেনে নেওয়া যাক ব্যবহার করা চা পাতা আরও যেসব কাজে লাগে।  সৃষ্টি জগতে কোনো বস্তু ফেলনা নয়,প্রতিটি বস্তু কোন না কোন কাজে লাগেই। অনুসন্ধানে জানা যায়,ফেলিত চা পাতার অসংখ্য ব্যবহার।
১) চোখের ক্লান্তিভাব দূর করতে: সিদ্ধ হওয়া চা পাতা ভালো করে ঠান্ডা করে নিন। একটা পরিষ্কার কাপড়ে তা নিয়ে চোখে হালকা করে ঠান্ডা সেঁক দিন, দেখবেন চোখের ক্লান্তি দূর হবে।
২) বাড়ির কাঠের আসবাবপত্র দীর্ঘদিন মজবুত রাখতে চা পাতার জুড়ি মেলা ভার। ব্যবহার হওয়া চায়ের পাতাকে ফের সিদ্ধ করুন। যে লিকারটি তৈরি হবে, তা দিয়ে আসবাবপত্র নিয়মিত মুছলে বেশিদিন টিকবে এবং চকচকেও থাকবে।
৩) চায়ের পাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। শরীরে আঘাত লাগলে বা জখম হলে সেখানে চা পাতা সিদ্ধ লাগিয়ে দিলে উপশম হয়।
৪) ব্রণের সমস্যায় ভুগছেন? ব্যবহার হওয়া চা কিছুক্ষণ পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সেই পানি তুলা ভিজিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে অন্তত তিনদিন এমনটা করুন, দেখবেন সমস্যা দূর হবে।
৫) জুতোয় দুর্গন্ধ হচ্ছে? গ্রিন টির পাতা একটি পাতলা কাপড়ের মধ্যে পুরে জুতোর ভেতরে রেখে দিন। টানা ২৪ ঘণ্টা এভাবে রেখে দিলে দেখবেন জুতোর দুর্গন্ধ দূর হয়ে গেছে। ফ্রিজের ভিতরে দুর্গন্ধ হলেও একটি ছোট পাত্রে ব্যবহার হওয়া চা পাতা রেখে ফ্রিজে মধ্যে রাখুন, এতে করে ফ্রিজ ফ্রেশ থাকবে।

সর্বশেষ - আলোচিত

আপনার জন্য নির্বাচিত

মেহেরপুরে দেশব্যাপী আওয়ামী সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে বিএনপির বিক্ষোভ সমাবেশ

বিয়ানীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতির মৃত্যুতে গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির শোক

ঝালকাঠিতে শুরু হল বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট

বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেলের জন্মদিন উদযাপন করছে রা.সি.ক

সৈয়দপুরে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সামাজিক সংগঠন প্রয়াসের উদ্যোগে সুবিধাবঞ্চিত পরিবারকে আর্থিক অনুদান

চাঁপাই বিলে সৌন্দর্য ছড়াচ্ছে গোলাপি পদ্ম   

কুতুবদিয়ায় মাদক মামলার এক পলাতক আসামি গ্রেফতার

স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে উল্লাপাড়ায় চলছে ঈদের কেনাকাটা

মোটরসাইকেল দুর্ঘটনায় কুড়িগ্রামের নাগেশ্বরীতে ভায়রার মৃত্যু ২

Design and Developed by BY AKATONMOY HOST BD