শনিবার , ৫ নভেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

নিত্যপণ্যের অগ্নিমূল্যে মানুষ দিশেহারা

প্রতিবেদক
এইচ এম ওবায়দুল হক
নভেম্বর ৫, ২০২২ ৪:১৮ অপরাহ্ণ

শরিফুল খান প্লাবন : চাল, ডাল, তেল, মাছ-মাংসসহ নিত্যপণ্যের অগ্নিমূল্যে দিশেহারা হয়ে পড়েছেন মানুষ। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির অজুহাতে এবং অতি মুনাফালোভী ব্যবসায়ীদের কারসাজিতে বাজার এখন লাগামহীন। সাধারণ মানুষের আয়ের উৎসের কোন পরিবর্তন তো হচ্ছেই না বরং জীবনযাত্রার মান নিম্নমুখী হচ্ছে দিন দিন।
এক কথায় বলা যায়, মানুষ যেন দৌড়ের ওপর আছে। না, সব মানুষের জন্য হয়তো এটা সত্য নয়। সবাই সংকটে নেই, বিপদে নেই। তবে বেশিরভাগ মানুষের জন্যই বুঝি সুসময় নাগালের বাইরে আছে। সময়কে বাগে এনে একটু স্বস্তি-শান্তিতে থাকার আপ্রাণ চেষ্টা চালিয়ে দম যেন বন্ধ হয়ে আসছে বেশির ভাগ মানুষের।   শ্রীনগর বাজারে মালামাল বহন করেন শ্রমিক খলিল। তার সঙ্গে কথা হলে তিনি জানান, ঘরে মা-বাবা, স্ত্রী ও দুই সন্তান আছে। আমি দিন আনি দিন খাই। নিত্যপণ্যের দাম যেভাবে বাড়ছে, এখন আমার আয় দিয়ে খাবার জোগানো প্রায় অসম্ভব হয়ে উঠেছে। তাদের খাবার ছাড়াও অন্যান্য খরচ আমারই বহন করতে হয়।
প্রাইমারির ইস্কুলে সাবেক শিক্ষিকা শাহরিয়ার সুলতানা মুন্সীগঞ্জের খবরকে বলেন নিত্যপণ্যের অগ্নিমূল্যে মানুষ দিশেহারা হয়ে পড়েছে। এর সঙ্গে যোগ হয়েছে জীবনযাত্রার অন্যান্য সেবা, খাদ্য, শিক্ষা, চিকিৎসা ব্যয়ও। প্রায় সব খাতেই বাড়তি ব্যয় সামাল দেওয়ার মতো আয় বাড়ানো সম্ভব হচ্ছে না। ফলে কমাতে হচ্ছে খাদ্য, বিনোদন ও অন্যান্য চাহিদা।  নজরুল ইসলাম নামের এক ক্রেতা বলেন, ‘বাজারে আসলেই মাথা গরম হয়ে যায়। সবজি বলেন আর চাল ডাল তেল বলেন কোনোটার দামই কম না। দিনদিন নিত্যপণ্যের দাম যে হারে রাতারাতি বাড়ছে, তাতে আমার মত নিম্ন-মধ্যবিত্ত মানুষদের বাজার করতে হিমশিম খেতে হচ্ছে।’
নাম প্রকাশ না করার শর্তে একজন বলেন, ‘সব পণ্যের দাম আবহাওয়ার ওপর নির্ভর করে না। যেমন, চাল, ডাল, তেল, আটা ও মাংস ইত্যাদি। এগুলোতে সরকারের মনিটরিং থাকে না বলেই দাম বাড়ে। এসব পণ্যে সরকারের জোর মনিটরিং দরকার। সঙ্গে অন্যান্য পণ্যের ক্ষেত্রে সাপ্লাই চেনের ওপর লক্ষ্য রাখা উচিত।

সর্বশেষ - আলোচিত

আপনার জন্য নির্বাচিত

সিরাজগঞ্জে ৫০৬ পিস ইয়াবাসহ দুই শীর্ষ মাদক বিক্রেতা আটক

বাপের বেটা হলে দেশে এসে দেখাও, তারেক রহমানকে-সাইদুল করিম মিন্টু

শুটকি বিক্রির নামে গাঁজা বিক্রি- আটক ১

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ৭ হাজার টাকায় চাকরি

দিনাজপুর পুলিশ লাইন্স মাঠে বর্ণাঢ্য মাস্টার প্যারেড ও মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত

মেহরপুরে ৬টি স্বর্ণের বারসহ আটক ২

যারা বিদেশে টাকা পাচার করে তাদের  কারো সাথে আমরা আগামীতে প্রেম করব না- ত্রিশালে চুন্নু এমপি

 মুজিব শতবর্ষ উপলক্ষে আজ পাবনার আমিনপুর থানায় স্বামী হারা ময়না বেগমের ঘর নির্মানের জায়গা পরিদর্শন

শাহজাদপুরে বিশ্ব নাট্য দিবস পালিত

কালিয়া থানার পুরুলিয়া গ্রামে কুপিয়ে হত্যা ১ আহত ৫

Design and Developed by BY AKATONMOY HOST BD