বুধবার , ২৩ নভেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

এসএমইতে বিনিয়োগ: বিএসইসির আবেদন শোনেনি চেম্বার আদালত

প্রতিবেদক
এইচ এম ওবায়দুল হক
নভেম্বর ২৩, ২০২২ ৫:৫১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট :পুঁজিবাজারে স্বল্প মূলধনি কোম্পানিগুলোর প্লাটফর্ম এসএমই মার্কেটে লেনদেনের জন্য ৩০ লাখ টাকা বিনিয়োগের শর্ত স্থগিতের বিরুদ্ধে বিএইসির আবেদন গ্রহণ হলো না। হাইকোর্টের আদেশ স্থগিত না করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাটির আবেদন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছে চেম্বার আদালত। আগামী ৫ ডিসেম্বর সেখানে শুনানি হতে পারে। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের বিষয়ে মঙ্গলবার ‘নো অর্ডার’ দিয়ে আপিল বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিমের চেম্বার আদালত পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়। এ আদেশের ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকলো বলে জানিয়েছেন আইনজীবী।

চেম্বার আদালতের আদেশের বিষয়টি নিউজবাংলাকে নিশ্চিত করেছেন রিটকারির আইনজীবী মোস্তফা কামাল। একইসঙ্গে এ ধরনের সিদ্ধান্তকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিলে আবেদন করে বিএসইসি। আদালতে বিএসইসির পক্ষে শুনানি করেন এ এম মাসুম। আর রিটকারির পক্ষে ছিলেন আইনজীবী মোস্তফা কামাল। বিএসইসির আইনজীবী এ এম মাসুম নিউজবাংলাকে বলেন, ‘আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে যেহেতু বিষয়টি অনেক গুরুত্বপূর্ন সে কারনে ফুল বেঞ্চে শুনবেন। এজন্য আবেদনটি আগামী ৫ ডিসেম্বর আপিল বিভাগের কার্যতালিকার শীর্ষে থাকবে। কমপক্ষে ৩০ লাখ টাকার শর্ত দিয়ে বিএসইসির সিদ্ধান্ত চ্যালেন্জ করে রাজধানীর দিলকুশার বাসিন্দা মো. রাজু হাসান হাইকোর্টে রিট করেন।

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে স্বল্প মূলধনি কোম্পানিগুলোর লেনদেনের জন্য এসএমই প্লাটফর্ম চালু হয়। সেদিন প্রথমিকভাবে ছয়টি কোম্পানি নিয়ে ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন চালু করা হয়। বর্তমানে এসএমইতে তালিকাভুক্ত কোম্পানি ১৫টি। এর মধ্যে ১৩ প্রতিষ্ঠানের শেয়ার নিয়মিত লেনদেন হচ্ছে।প্রথমে এক কোটি, পরে ৫০ লাখ, এরপর ২০ লাখ এবং সবশেষ ৩০ লাখ- পুঁজিবাজারে কত টাকা বিনিয়োগ থাকলে এসএমই বোর্ডের শেয়ার কেনা যাবে, এ নিয়ে নিয়ন্ত্রক সংস্থার একেক সময় একেক সিদ্ধান্ত। সবশেষ গত ২২ সেপ্টেম্বর সিদ্ধান্ত আসে, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারী হতে শেয়ারবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।

সর্বশেষ - আলোচিত

আপনার জন্য নির্বাচিত
Design and Developed by BY AKATONMOY HOST BD