বৃহস্পতিবার , ২৪ নভেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. অলৌকিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. আলোচিত
  7. কবিতা
  8. করোনাভাইরাস আপডেট
  9. ক্যাম্পাস
  10. খেলাধুলা
  11. গনমাধ্যম
  12. চাকুরী
  13. জাতীয়
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রবীন্দ্রসঙ্গীত উৎসব শুরু শুক্রবার

প্রতিবেদক
এইচ এম ওবায়দুল হক
নভেম্বর ২৪, ২০২২ ২:০৭ অপরাহ্ণ

‘এই জীবনে ব্যথা যত এইখানে সব হবে গত’- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এমন অমিয় বাণী ধারণ করে মঞ্চে ফিরছে ঐতিহ্যবাহী জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব। আয়োজনে বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা। ১৯৮৮ সাল থেকে রবীন্দ্রসংগীত ও নবীন শিল্পীদের বিকাশে কাজ করে আসছে সংস্থাটি। করোনার কারণে প্রায় তিন বছর বন্ধ থাকার পর আবারও সরাসরি মঞ্চে ফিরছে এই উৎসব।

আগামী ২৫ ও ২৬ নভেম্বর দু’দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে। শুক্রবার সকাল ১০টায় উৎসব উদ্বোধন ও গুণীজন সম্মাননা দেবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বুধবার রাজধানীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক ও কণ্ঠশিল্পী পীযূষ বড়ুয়া। এ সময় সংস্থার সভাপতি তপন মাহমুদ উপস্থিত ছিলেন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের নির্বাহী সভাপতি আমিনা আহমেদ, সহ-সভাপতি খন্দকার খায়রুজ্জামান কাইয়ুম, বুলা মাহমুদ, কাজল মুখার্জী, জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক (সাধারণ) তানজিমা তমা, জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক (পরিকল্পনা) সাগরিকা জামালী, অর্থ সম্পাদক কনক খান, দফতর সম্পাদক সীমা সরকার, সাংগঠনিক সম্পাদক রিফাত জামাল মিতু, নির্বাহী সম্পাদক শর্মিলা চক্রবর্তী, আহমেদ শাকিল হাসমী, সাজ্জাদ হোসেন, জাফর আহমেদ ও রাবিতা সাবাহ।

সংবাদ সম্মেলনে পীযূষ বড়ুয়া লিখিত বক্তব্যে বলেন, ‘শেষবার এই উৎসব করেছি ২০১৯ সালে, মানে সরাসরি মঞ্চে। ২০২০ সালে পারিনি করোনভাইরাসের কারণে। ২১ সালে করেছি সীমিত পরিসরে অনলাইনে। ফলে এবারের উৎসবটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

সংবাদ সম্মেলন রবীন্দ্রসংগীত শিল্পী সভাপতি তপন মাহমুদ বলেন, ‘১৯৮৮ সাল থেকেই এই সংস্থার মূল উদ্দেশ্য নবীন শিল্পীদের প্রমোট করা। সেই ধারা অব্যাহত থাকছে এবারের উৎসবেও।

‘আমাদের সময়ে শুধু বিটিভি ছিল। বা বেতার। ফলে আমরা সেখানে গাইলে পুরো বাংলাদেশ কাভার হতো। এখন অসংখ্য চ্যানেল। কিন্তু শিল্পীরা আগের সেই এক্সপোজার পান না। অথচ আমরা চাই নতুনরা গাওয়ার সুযোগ পাক, প্রচার পাক। সেই কাজটির জন্য এমন একটি উৎসবের খুব দরকার। এমন আয়োজন হলে নতুন শিল্পীরা অনেক সাহস পান। তাই এবারও আমরা নতুন সদস্যদের তুলে ধরব মঞ্চে। সঙ্গে আমরা পুরনোরা তো থাকবই।’ শুধু গান নয়, বরাবরের মতো এবারের উৎসবেও বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার পক্ষ থেকে দেয়া হবে গুণীজন সম্মাননা। এবার সম্মাননা পাচ্ছেন বরেণ্য বাচিকশিল্পী আশরাফুল আলম এবং বরেণ্য কণ্ঠশিল্পী রফিকুল আলম। দুজনেই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক। ২৫ নভেম্বর সকাল ১০টায় উৎসবের উদ্বোধন ও সম্মাননা প্রদান শেষে বেলা ১১টায় শুরু হবে সংগীত পরিবেশনা। মাঝে বিরতি নিয়ে বিকাল ৫টা থেকে হবে আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। পরদিন ২৬ নভেম্বর বিকেল ৫টা থেকে হবে আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। উৎসবে সারা দেশ থেকে প্রায় ২০০ জন শিল্পী একক ও দলীয় পরিবেশনায় অংশ নেবেন। তাদের মধ্যে রয়েছেন বুলবুল ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, রোকাইয়া হাসিনা, অদিতি মহসিন, ড. অরূপ রতন চৌধুরী, চঞ্চল খান, লিলি ইসলামসহ বেশ কয়েক জন প্রখ্যাত কণ্ঠশিল্পী। উদ্বোধনী পর্বে অংশ নেবে পাঁচটি সঙ্গীত দল- সুরতীর্থ, সঙ্গীতভবন, বিশ্ববীণা, বুলবুল ললিতকলা একাডেমী (বাফা) ও উত্তরায়ণ। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হবে। এরপর থাকবে পর পর দুটি কোরাস। দু’দিনের আয়োজনে গানের পাশাপাশি আবৃত্তি পরিবেশনায় অংশ নেবেন বাকশিল্পী আশরাফুল আলম, জয়ন্ত রায়, বেলায়েত হেসেন. মাহমুদা আখতার ও রেজিওয়ালী লীনা।

করোনাকালে মারা যাওয়া শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, কবি ও সংস্কৃতজনদের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে এবারের ৩৩তম আয়োজনটি। এ প্রসঙ্গে তপন মাহমুদ বলেন, ‘এই মহামারি শুধু আমাদের মঞ্চটাই কেড়ে নিয়েছে তা নয়। নিয়েছে আরও অনেক তাজা প্রাণ। যারা থাকলে আমাদের শিল্প-সংস্কৃতি আরও সমৃদ্ধ হতে পারত। তাই সেই মানুষগুলোকে উৎসর্গ করা হলো এই আয়োজন। আর এবারের স্লোগানের উদ্দেশ্য হলো, আমরা বলতে চাই- আমাদের যত ব্যথা ও বাধা ছিল জীবনে, তার সব অতিক্রম করব এই উৎসবের ভেতর দিয়ে।’

সর্বশেষ - আলোচিত

আপনার জন্য নির্বাচিত

রূপগঞ্জে দুইদিন ব্যাপী বাউল মেলা শেষ

কাহারোলে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন

১১ নম্বর পদ্মাকর ইউনিয়ন আওয়ামীলীগের নির্বাচনী জনসভা

শেরপুরে নকলায় উপজেলার নিহত পোশাক শ্রমিক সোহাগের পরিবারের পাশে প্রশাসন।

সাড়ে ৫ বছরের শিশুকে যৌন নিপীড়নে অভিযুক্ত গ্রেফতার করেছে পুলিশ

সিরাজগঞ্জে ১০দিন ব্যাপী হাঙ্গেরির ১৩ সদস্যের চিকিৎসক দলের সার্জারি ক্যাম্প

ফরিদপুরে আলফাডাঙ্গার চরম অবহেলিত একটি গ্রাম চর বানা

মাধবপুরে মাদকসহ একব্যাক্তি আটক

চলতি অর্থ বছরে বাগেরহাটে ১ লক্ষ ২৭ হাজার ৬৪৭ মেট্রিকটন মাছ উৎপাদন 

বেনাপোল স্থলবন্দরে দুই পক্ষের সংঘর্ষে আহত ১০

Design and Developed by BY AKATONMOY HOST BD