চিরির বন্দর এ গাছ কাটার ব্যবসা বাদ দিয়ে মাছ চাষে সফল

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২৪

মোঃ আল-আমিন,চিরিরবন্দর। দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার মোস্তফাপুর বালুপাড়ায় দুটি পুকুর নিয়ে মাছের ব্যবসা শুরু করেন, বিভিন্ন উপায়ে ব্যবসায়িক বন্ধুরা। এখানে অনেকেই বিভিন্ন রকমের ব্যবসার সাথে সম্পর্কিত।

( ৮) বন্ধুর মধ্যে ১ বন্ধু গাছের ব্যবসায় সাথে জড়িত।সে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য গাছের কাটার ব্যবসা বাদ দিয়ে মাছ চাষে সফল উদ্যোক্তা হয়েছেন। যেমনটি বলতেছি দিনাজপুরের চিরিবন্দর উপজেলার ৬ নং অমরপুর ইউনিয়ন পরিষদের মোঃ সাখাওয়াত হোসেন ও দেলোয়ার হোসেন সেলিম, সাজু,জুয়েল,আল আমিন, খালেক,রকি,নাজমুল দের কথা, তারা (৮) বন্ধু মিলে মাছ চাষের উদ্যোগ নেয়। এই উদ্যোগ নেওয়ায় তারা পাশের গ্রামের দুটি পুকুর মালিকের সাথে চুক্তি করে চুক্তি করার পর তারা ঐ পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা ছেড়ে দেয় সেখানে দেখা যায় বিশেষ করে পাঙ্গাস, তেলাপিয়া, গ্লাস কাপ, রুই,কাতলা, এবং বাটা সহ ইত্যাদি মাছ দেখা যায়।

এই মাছকে তারা ঠিকঠাক যত্ন নিয়ে বড় করে তোলে তারপর তারা এই মাছ বিক্রি করে অনেক টাকা লাভের মুখ দেখে তাই মোঃসাকোয়াত হোসেন,ও দেলোয়ার হোসেন সেলিম জানান, যে আমাদের মাছ চাষের সফল হওয়ার পিছনে আরো বাকি যে বন্ধুগুলা আমাদের সাথে সহযোগিতা করেছে তারা অনেক পরিশ্রম করে। তাইতো আমরা (৮) বন্ধু মিলে হিংসা বিদ্বেষ ভুলে কাঁধে কাঁধ মিলিয়ে সামনে এগিয়ে যাব মাছ চাষের মাধ্যমে ।এদের এই মাছ চাষ করার সিদান্ত দেখে এলাকা বাশি তাদেরকে অনেক প্রশংসা করিয়েছে সেই সংগে আরো বলেছেন যে জারা গাছ কেটে পরিবেশ নষ্ট করে তাদের কে একটা শিক্ষা নেওয়াত জন্য এদের এই মহত উদ্যোগ।