কেন্দুয়ায় সিএনজি ভাড়া কমানোর পক্ষে বৈষম্য বিরোধী ছাত্ররা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২৪

কোহিনূর আলম।।নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় সিএনজি ভাড়া কমানোর পক্ষে জোরালো দাবি তুলেছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ ।বুধবার (৭ আগস্ট) দুপুরে ছাত্রদের পক্ষ থেকে সিএনজি স্ট্যান্ডের শ্রমিক ও চালকদের কাছে এ যৌক্তিক দাবি উত্তাপন করা হয় । কেন্দুয়া টু ময়মনসিংহ, কেন্দুয়া টু নেত্রকোণা, কেন্দুয়া টু কিশোরগঞ্জ , কেন্দুয়া টু নান্দাইল-ঈশ্বরগঞ্জ এর প্রচলিত সিএনজি ভাড়া বেশী বলে মনে করেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক কেন্দুয়া সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রথম বর্ষের ছাত্র দিলসাদ নাসিম প্লাবন, ডিগ্রি প্রথম বর্ষের ছাত্র আরমানুল হক সিয়াম, এইচএসসি পড়ুয়া জুলকার নাঈম, ইমন হাসান, ফাহিম আহমেদ ইভুসহ অন্যান্য নেতৃবৃন্দ ।

পাশাপাশি কিছু শ্রমিক, সাধারণ যাত্রী ও জাতীয়তাবাদী রাজনীতির সাথে জড়িত ভাড়া কমানোর পক্ষে নেতা-কর্মীরাও মনে করেন, কেন্দুয়া টু ময়মনসিংহের বর্তমান ভাড়া ১৬০টাকা, কেন্দুয়া টু নেত্রকোণার ভাড়া ১০০টাকা, যা সাধারণ যাত্রীদের উপর জুলুম ।তাছাড়া আগে রাস্তা ভাঙ্গা ছিলো সেই অজুহাতে, পরে রাস্তা ভালো হলেও ভাড়া কমায় নি একটি স্বার্থান্বেষী মহল । যা কারোরই কাম্য নয় বলে উল্লেখ করেন তারা ।জাতীয়তাবাদী চেতনায় বিশ্বাসী মোঃ ফরহাদ হোসেন ভূঞা বলেন, ছাত্রদের দাবির সাথে আমরা এক মত । এখানে কোন রাজনৈতিক পরিচয় মূখ্য নয় । শ্রমিকদের সাথে কথা হয়েছে ভাড়া কমানোতে তাদের কোন আপত্তি নেই । কোন শ্রমিক নেতার সাথে কথা হয়েছে কিনা জানতে চাইলে, তিনি আরো বলেন, শ্রমিকদের কোন নেতা নেই । শ্রমিকদের সাথে আলোচনা করেই যৌক্তিক ভাড়া নির্ধারণ করা হবে ।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আরমানুল হক সিয়াম বলেন, এক সময় চালকদের কাছ থেকে জিপির টাকা নেয়া হলেও এখন আর নেয়া হয় না । কেন্দুয়া টু ময়মনসিংহ, নেত্রকোণা, কিশোরগঞ্জ প্রায় সব রাস্তাই ভালো, যেতেও সময় লাগে কম । এ প্রেক্ষিতে সাধারণ যাত্রীদের কথা বিবেচনায় ভাড়া কমানো উচিত বলে মনে করি আমরা ।সিএনজি চালক মোঃ আব্দুল করিমসহ অনেকেই বলেন, প্রচলিত ভাড়া কমালে আমাদের রিজিকের উপর হাত দেয়া হবে এবং আমাদের সংসার চালাতে খুবই হিমশিম খেতে হবে । কেননা আমাদের জিপি দিতে হয়, সিনজির মালিকের টাকা দিতে হয়, গাড়ির জিনিসপত্রের দাম বেশি । বিভিন্ন কারণে ছাত্র ভাইদের কাছে আমাদের অনুরোধ বর্তমান ভাড়া যেনো না কমানো হয় ।এ বিষয়ে উপজেলা সিএনজি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আবুল মনসুরের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, রাজনৈতিক অস্থিরতার জন্যে কয়েক দিন যাবত স্ট্যান্ডে যাই না । তাছাড়া সিএনজির ভাড়া কমানোর দাবিটি আমার জানা নেই । আমাকে কেউ জানায় নি ।