খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের নাম ‘শহিদ মীর মুগ্ধ তোরণ ঘোষণা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহত খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মীর মাহফুজুর রহমান মুগ্ধর নামে নামকরণ করা হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। শনিবার বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের উপস্থিতিতে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের (বিভাগ) শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।ক্যাম্পাসের প্রধান ফটকের নাম ‘বিজয় তোরণ’ পরিবর্তন করে মীর মুগ্ধের স্মরণে ‘শহিদ মীর মুগ্ধ তোরণ’ নামকরণ করা হয়েছে। এ সময় সাধারণ শিক্ষার্থীরা মীর মুগ্ধের হত্যার দ্রুত বিচার এবং
মুগ্ধকে জাতীয় বীর হিসেবে ঘোষণা দেওয়ার জোর দাবি জানান। পাশাপাশি এই তোরণকে স্থায়ী করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জ্ঞাপন করেন।

তাদের বিশ্বাস এই তোরণটি খুবি শিক্ষার্থীদের মাঝে মীর মুগ্ধকে অমর করে রাখবে।উল্লেখ্য, মীর মুগ্ধ খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনের (বিভাগ) ১৯ ব্যাচের অত্যন্ত মেধাবী শিক্ষার্থী ছিলেন। কোটা সংস্কার আন্দোলনকারীদের মধ্যে খাবার, পানি ও বিস্কুট বিতরণের সময় গত ১৮ জুলাই ঢাকার উত্তরার আজমপুরে সংঘর্ষের মধ্যে কপালে গুলিবিদ্ধ হয়ে মারা যান মীর মুগ্ধ।তার সেই ‘পানি লাগবে পানি’ ডাকটি আজো তাড়া করে সাধারণ মানুষের মনকে।