রক্তদান ও মানবকল্যান ফাউন্ডেশন মৌলভীবাজার এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১:১৬ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২৪

এস.এম আবু রায়হান।। এসো করি রক্ত দান হাসবে রোগী বাঁচবে প্রান’ এই স্লোগানকে সামনে রেখে (৪ অক্টোবর) শুক্রবার। করমুল্লাপুর

দারুল হিকমা আল ইসলামিয়া মাদ্রাসাতে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পযর্ন্ত, বিসমিল্লাহ মেডিকেল হল কালার বাজার, ৬টা ৩০ থেকে রাত ৯টা পযর্ন্ত একাটুনা ইউনিয়ন মৌলভীবাজার ‘‘রক্তদান ও মানবকল্যান ফাউন্ডেশন এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

আয়োজিত ব্লাড গ্রুপিং কার্যক্রমে দুই শতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। করমুল্লাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ক্যাম্পাসে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে বিদ্যালয় শিক্ষার্থীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী উপস্থিত হয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন।

রক্তদান ও মানবকল্যাণ ফাউন্ডেশন মৌলভীবাজার ইতিমধ্যে বেশ দক্ষতার সঙ্গে পরিচালনা করেছে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং, স্কুল কলেজে রক্তদানে সচেতনতামূলক ক্যাম্পেইন, রক্তদাতাদের তালিকা তৈরি, রক্তদাতাদের সম্মাননাসহ নানা কর্মসূচি। রক্তদান ছাড়াও সংগঠনটি দরিদ্র রোগীদের চিকিৎসা সহযোগিতা, ফ্রি চক্ষু ক্যাম্পেইন বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশনের সুযোগ করে দেন। বন্যার্তদের ত্রাণ সহযোগিতা, শীতার্তদের শীতবস্ত্র বিতরণ, ত্রাণ ও নগদ অর্থ সহযোগিতাসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজে যুক্ত রয়েছে। রক্তদান ও মানবকল্যাণ ফাউন্ডেশন মৌলভীবাজার কার্যক্রম পরিচালিত হয়

স্বেচ্ছায় রক্তদান ও মানবকল্যান ফাউন্ডেশনের সংগঠনটি বিভিন্ন স্কুল ও কলেজে পড়ুয়া শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের তরুণ-তরুণী নিয়ে গড়ে উঠেছে। যাদের একমাত্র লক্ষ্য মানব সেবা। একঝাক তরুণ-তরুণী ও শিক্ষার্থীদের মানবসেবার এই কার্যক্রমে দেখে এলাকাবাসী খুবই খুশী হয় , শিক্ষাজীবনে এমন অসাধারণ চিন্তাভাবনা দেখে তারা গর্বিত। এমন ভালো কিছুর আয়োজন চলতে থাকলে আগামী প্রজন্ম হবে উন্নত দেশের গর্বিত মানুষ। রক্তদান ও মানবকল্যান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক নাজরুল ইসলাম, সংগঠনের সহকারী পরিচালক রুবেল হোসেন শিপন, প্যানেল সদস্য আল নাহিয়ান চৌধুরী সিয়াম, সহ-সভাপতি আহমেদ সাকিল আহমেদ, সাধারণ সম্পাদক মো: শাহিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক মাহিম আহমদ, সহ-সাংগঠনিক সম্পাদক এম.এস শারিকুল, সহ প্রচার সম্পাদক রুমান আহমদ অত্র সংগঠনের শুভাকাঙ্ক্ষী সদস্য আব্দুর রব ওমরসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন রক্তদান ও মানবকল্যান ফাউন্ডেশন সংগঠনটি এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয়-স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।

ক্যাম্পেইনের বিষয়ে সংগঠনের উদ্যোক্তারা বলেন, বর্তমানে যেকোন কাজেই রক্তের গ্রুপ প্রয়োজন হচ্ছে। প্রত্যন্ত এলাকার মানুষেরা অধিকাংশই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত না। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অনেকে তাদের রক্তের গ্রুপ জানে না। এজন্য আমরা তাদেরকে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধ করতে ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করেছি। সংগঠনের সহ পরিচালক রুবেল হোসেন শিপন দৈনিক দেশ সেবার প্রতিনিধি কে বলেন আমাদের খুবই ভালো লাগছে আমরা ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করে আমরা চাই সবসময় দেশের মানুষের পাশে থাকতে।

রুবেল হোসেন শিপন আরো বলেন, আমরা চাই সব মানুষ রক্তদানে সচেতন হয়ে উঠুক। আমরা চাই না, আর কোনো মানুষ রক্তের অভাবে মারা যাক।

একজন রক্তযোদ্ধা হিসেবে অসহায় মানুষের সেবা করছি।

এসো করি রক্ত দান হাসবে রোগী বাঁচবে প্রান

“রক্তদান করি সুস্বাস্থ্যের পৃথিবী গড়ি”