সরাইলে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মনোমুগ্ধকর লাঠি খেলা। লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ।বুধবার(১৪আগষ্ট) বিকেলে নোয়াগাঁও শেখ আশরাফ নিম্ন মাধ্যমিক উচ্চবিদ্যালয় খেলার মাঠে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই প্রাচীন খেলা।

জানা যায়, ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা।

এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। কালক্রমে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের নারী-পুরুষ। গ্রামীন এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা। বিকেল থেকে সন্ধ্যা অবধি চলা লাঠিখেলায় নোয়াগাঁ বিভিন্ন ওযাডের ৭টি লাঠিয়াল বাহিনী অংশগ্রহণ করে।

নোয়াগাঁও ইউনিয়ন পরিষদের ০১নং ওয়ার্ড মেম্বার মারাজ আলীরসভাপতিত্বে লাঠি খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াগাঁও ইউনিয়ন পরিষদের ০১,০২,০৩ ওয়ার্ড মহিলা মেম্বার।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নোয়াগাঁও ইউনিয়ন পরিষদের ০২ , ওয়ার্ড মেম্বার দেওয়ান আলী।