হাতির আক্রমণে কাঠুরিয়ার মৃত্যু

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২৪

সায়মন সরওয়ার কায়েম,ঈদগাঁও।ঈদগাঁও উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পূর্বে গহীন অরণ্যে হাতির আক্রমণে ছৈয়দ আলম (৬০) নামের এক কাঠুরিয়ার মৃত্যু হয়েছে। ৬ মার্চ (বুধবার) সকাল সাড়ে ১০ টার দিকে এ ঘটনাটি ঘটে গহীন অরণ্যের পুইট্রাঝিরি নামক স্থানে। নিহত ছৈয়দ আলম দরগাহ পাড়া এলাকার দানু মিয়ার ছেলে বলে জানান স্থানীয়রা।

পরিবারের বরাত দিয়ে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল হাকিম নুকি জানান, নিহত ছৈয়দ আলম একজন কাঠুরিয়া, বন থেকে লাকড়ি সংগ্রহ করে বাজারজাত করে সংসার চালাতো। প্রতিদিনের ন্যায় বুধবার সকালে বনে লাকড়ি সংগ্রহ করতে গেলে বণ্যহাতির আক্রমণে পড়ে ঘটনাস্থলে মারা যায়।

অপরাপর কাঠুরিয়ারা দুপুরে নিহত ছৈয়দ আলমের মৃতদেহ পড়ে থাকতে দেখতে পরিবারে খবর দেয়। পরে বন বিভাগের বিট কর্মকর্তা ভিলেজার স্টাফ স্বজনরা উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে। স্থানীয়রা আরও জানায়, নিহত ছৈয়দ আলমের ৩ বাক প্রতিবন্ধী সন্তান রয়েছে। ঈদগাঁও ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ডের মেম্বার হাফেজ জিয়াউল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেন। এই বিষয় নিয়ে দৈনিক নাগরিক ভাবনা কে ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খান বলেন কাটুরিয়ার মৃত্যুর খবর পাওয়ার সাথে সাথে বিট কর্মকর্তা কে পাঠানো হয়েছে প্রতিবেদক ক্ষতিপূরণ বিষয় জানতে চাইলে তিনি বলেন আমরা আইনে নিয়ম কানুন মেনে এবং ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে প্রতিবেদন পাঠিয়ে ক্ষতি পূরণের বিষয় নিয়ে সার্বিক সহযোগিতা করে যাবো।
ঈদগাঁও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইমরুল হাসান রাশেদ বলেন নিহত ছৈয়দ আলম দীর্ঘ বছর ধরে দরগাহ্ পাড়ায় বসবাস করতেছে। তিনি তার প্রতিবন্ধী সন্তানদের কে নিয়ে জীবিকার সন্ধানে প্রতিদিন পাহাড়ে যায়। প্রতিদিনের মত আজকেও গেলে সেখানে বন্য হাতির আক্রমণে তার মৃত্যু হয়। তার ৫ সন্তানের মধ্যে ৪ টি প্রতিবন্ধী। তার এ মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। সে সাথে সকলকে তার এই অসহায় পরিবারের পাশে থাকতে আহ্বান জানাচ্ছি।