কোটা থাকলেও অটিস্টিক শিশুদের স্কুলে ভর্তিতে প্রতিবন্ধকতা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২৪

নিজস্ব প্রতিনিধি।ভর্তিতে কোটা থাকলেও অনেক স্কুলই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিতে চায় না। সেই সঙ্গে নেই প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকও। এমনকি এদের শিক্ষার উন্নয়নে প্রকল্প নেওয়ার ১০ বছর পার হলেও কোনো কাজই শুরু হয়নি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বলছে, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য নানা উদ্যোগ নেওয়া হচ্ছে।

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য স্কুলে ভর্তিতে কোটা থাকলেও অভিভাবকদের অভিযোগ, স্কুলগুলোতে প্রশিক্ষণপ্রাপ্ত কোনো শিক্ষক নেই। সেই সঙ্গে অনেক স্কুলই এসব শিশুদের রাখতে চায় না।

অভিভাবকেরা বলছেন, সাধারণ স্কুলগুলোতে কোটা থাকলেও একটি ক্লাসে ৪০ জন শিক্ষার্থী থাকলে একজন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর দিকে আলাদাভাবে খেয়াল রাখা যায় না।

বিশেষ শিশুদের জন্য একাডেমি স্থাপন ও সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার প্রকল্প নেওয়া হয় ২০১৪ সালে। অথচ এখন পর্যন্ত কোনো কাজই শুরু হয়নি।

এ বিষয়ে ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (নানড) প্রকল্প পরিচালক অধ্যাপক সুধাংশু রঞ্জন রায় বলেন, যেহেতু মামলার কারণে প্রকল্পের কাজ এগোতে দেরি হচ্ছে সেহেতু সেগুন বাগিচায় বাসা ভাড়া করে একটি অস্থায়ী ক্যাম্পাস চালু করা হয়েছে।

বিশেষ শিশুদের স্কুলগুলোর একটিও এমপিও ভুক্ত নয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর অবশ্য বলছে, বিশেষ শিশুদের শিক্ষার উন্নয়নে কাজ চলছে।

মাউশি পরিচালক অধ্যাপক সৈয়দ জাফর আলী বলেন, জাতীয় শিক্ষানীতি থেকে শুরু করে সকল স্তরে নতুন কারিকুলামে পিছিয়ে পড়া বা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

বিশেষ চাহিদা সম্পন্ন কত শিশু স্কুলের বাইরে তার কোনো সঠিক পরিসংখ্যানও নেই শিক্ষা মন্ত্রণালয়ে।