প্রচন্ড দাবদাহে মানুষের নাভিশ্বাস

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২৪

মোঃ হুমায়ুন কবির।পাবনার বেড়ায় দূঃসহ গরম, প্রচন্ড তাপদাহে ক্ষেতে পুড়ছে কৃষকের স্বপ্ন, মানুষ ও পশু-পাখির প্রাণ ওষ্ঠাগত।জনজীবন স্থবির হয়ে পড়েছে। গেল তিন চার দিন ধরে অতিরিক্ত গরমে ও তাপদহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।গরমে রসালো জাতীয় ফল তরমুজ, বাঙ্গি, হাতের তৈরি ঠাÐা শরবত, মাঠা বিক্রি অনেক গুণ বেড়ে গেছে।

গত কয়েকদিন আবহাওয়ায় বিরাজ করছে মরুর রুক্ষতা। বইচে লু হাওয়া। প্রচন্ড গরম ও তাপদাহে খেটে খাওয়া মানুষে দূর্ভোগ চরমে পৌছেছে। এদিকে ভূগর্ভ¯’ পানির স্তর দ্রæত নীচে নেমে যা”েছ। ফলে পানির সঙ্কট দেখা দিয়েছে। এ অঞ্চলের হস্তচালিত নলকুপে পানি উঠছে না। সুপেয় খাবার পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। বৈশাখে সূর্যের প্রখর তাপের কারণে মানুষের শরীর পুড়ে যা”েছ। বারবার পানি পান করলেও তৃঞ্চা মিটছেনা। বেলা বাড়ার সাথে সাথে সূর্যের প্রখরতা বৃদ্ধি পা”েছ। হাট-বাজার ও সড়কে মানুষের উপ¯ি’তি অনেক কম। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হ”েছন না কেউ।

বেড়া উপজেলার হাতিগাড়া গ্রামের কৃষক ইসলাম মিয়া বলেন মাঠে জমিতে কাজ করা অনেক কঠিন হয়ে
পড়েছে। গরম মাটি আর সূর্যের তাপ বেশিক্ষণ মাঠে অব¯’ান করা সম্ভব হ”েছনা। ফসলের ক্ষেত নষ্ট হয়ে যা”েছ।জমিতে সেচ দেয়ার পরও মাটি শুকিয়ে যা”েছ। অভাবের তাড়নায় সকালে রিক্সা ভ্যান নিয়ে বের হয়েছি। পথে-ঘাটে যাত্রী নেই। বাড়ি থেকে বের হওয়ার পরপ্রচন্ড গরম অনুভূত হ”েছ। পাকা সড়ক থেকে গরম উঠে শরীর পুড়ে যা”েছ। মঞ্জুর কাদের ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, ‘বারবার পানি পান করেও তৃঞ্চা মেটানো যা”েছ না। বৃষ্টি একান্ত প্রযোজন।

বেড়ার সুনামধন্য চিকিৎসক মোঃ আব্দুল বাসেত খান বলেন, গত কযেকদিন ধরে প্রচন্ড গরমের কারণে মানুষ প্রায়ই অসু¯’্য হয়ে পড়ছে। তাই এই গরমে সবারই অতিরিক্ত পানি পান করা, তরল খাবার খাওয়া এবং প্রযোজন ছাড়া ঝুঁকি নিয়ে রোদে মধ্যে চলাচল সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেন।বেড়া উপজেলা স্বা¯’্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফাতেমা তুয জান্নাত বলেন, এই গরমে হিটস্ট্রোকে আক্রান্ত
হওয়ার সম্ভাবনা বেশি। গরমের কারণে হাসপাতালে রোগির সংখ্যাও বাড়ছে। এই গরমে ফাস্টফুড জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। প্রয়োজনে ঘন ঘন পানি পান করা এবং প্রয়োজন ছাড়া রোদে বের না হওয়ার পরামর্শ দেন তিনি।