শনিবার বাচ্চাদের বিদ্যালয়ে পাঠাতে নারাজ অভিভাবকরা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪

মোঃসাদ্দাম হোসেন।শনিবার বাচ্চাদের বিদ্যালয়ে পাঠাতে নারাজ অধিকাংশ অভিভাবক। অবিভাবকরা মনে করেন সরকারি ছুটির সাথে মিল রেখে স্কুল কলেজও শনিবার বন্ধ রাখা উচিত। শনিবার স্কুল কলেজ বন্ধ থাকলে অভিভাবকরা বাড়িতে থেকে তাদের বাচ্চাদের সাথে সময় কাটাতে পারেন। তাদের জন্য বিভিন্ন কো- কারিকুলার অ্যাক্টিভিটিস এর ব্যবস্থা করতে পারেন। সাধারণত চাকুরীজীবী অভিবাভকরা চাকুরীর জন্য তাদের বাচ্চাদের বেশি সময় দিতে পারেন না।

এজন্য তারা শুক্রবার ও শনিবার কে তাদের ছেলেমেয়েদের জন্য বরাদ্দ রাখেন। এই দুই দিন তারা তাদের বাচ্চাদের নিয়ে বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরতে যান, পার্কে যান, রেস্টুরেন্টে যান। আবার অনেক অভিভাবক দাবি করেন এই দিন তারা তাদের ছেলেমেয়েদের বিভিন্ন কো- কারিকুলার অ্যাক্টিভিটিস শিক্ষা দেন।যেমন : গান, সংগীত, নৃত্য, খেলাদুলা ইত্যাদি।তারা বলেন শুধু বিদ্যালয়ের পড়াশোনা একটা বাচ্চার জন্য যথেষ্ট নয়।ছেলেমেয়েদের যথাযথ মানষিক উৎকর্ষের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তাদেরকে বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করা উচিত। অভিভাবকদের মধ্যে অনেকের দাবি শনিবার বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। এটা তাদের সন্তানদের জন্য হিতের বিপরীত। তারা মনে করেন সরকার শনিবার বিদ্যালয় খোলা না রেখে সিলেবাস শেষ করার জন্য বিকল্প কোনো ব্যবস্থা নিতে পারে যেমন : অতিরিক্ত ক্লাস নেওয়া, মর্নিং ক্লাসের ব্যবস্থা বা বিশেষ ক্লাসের ব্যবস্থা ইত্যাদি।

আজ রবিবার নোয়াখালীর অনেক গুলো বিদ্যালয় ঘুরে অভিভাবকদের সাথে কথা বলে জানা যায় প্রায় সকল অভিভাবকই তাদের সন্তানদের শনিবার বিদ্যালয়ে পাঠানো নিয়ে নারাজ। অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক বলেন – শনিবার বিদ্যালয় খোলা রাখা সম্পূর্ণ অযৌক্তিক একটা সিদ্ধান্ত, এটা তাদের সন্তানদের প্রতি জুলুম। নোয়াখালী জিলা স্কুলের একজন অভিভাবক বলেন আমরা চাই সরকার অন্যান্য প্রতিষ্ঠানের সাথে মিল রেখে আগের মত শনিবার বিদ্যালয় বন্ধ রাখুক। এতে করে আমারা আমাদের বাচ্চাদের বাড়িতে যথেষ্ট সময় দিতে পারবো।