গাজীপুরে মহাসড়কের বিভাজনের ময়লা পরিষ্কার করলো বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৪

গাজীপুর সদর উপজেলার ঢাকা ময়মনসিংহ মহাসড়কের বিভাজনে ময়লা-আবর্জনা পরিষ্কার কর্মসূচি পালন করেছে বৈষম্যবিরোধী ছাত্রসমাজ ও স্বেচ্ছাসেবীরা। তাদের কাজে স্বস্তি প্রকাশ করে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী।সোমবার (১৯ আগস্ট) দিনব্যাপি গাজীপুর সদর উপজেলা ভাওয়ালগড় ইউনিয়নের বাঘেরবাজার এলাকার ঢাকা ময়মনসিংহ মহাসড়কের বিভাজনের ময়লা-আবর্জনা পরিষ্কার করেন।

দীর্ঘদিন ধরে এই মহাসড়কের বাজারগুলোর রাস্তার পাশের সব দোকানের পলিথিন, নারকেলের খোসা, প্লাস্টিক, ডিমের পচা অংশ সহ বিভিন্ন বর্জ্য ময়লা ফেলা হয় মহাসড়কের বিভাজনের মধ্যেই। এতে করে মহাসড়কের বিভাজনের গাছের গোড়ায় পচন ধরে বৃক্ষ মারা যাচ্ছে।এসব বাজারের ব্যবসায়ী ও পথচারীরা যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলানোর পরেও বাজার কমিটি ও জনপ্রতিনিধিরা এসব ময়লা পরিষ্কার করতো না।

এ কারণে দুর্গন্ধে ভোগান্তি পোহাতে হতো পথচারী ও স্থানীয়দের। তাই স্থানীয় ছাত্রসমাজ ও স্বেচ্ছাসেবীরা সড়ক বিভাজনের ময়লা পরিষ্কারের উদ্যোগ নেন।বৈষম্যবিরোধী শিক্ষার্থী তানভিরুল ইসলাম রিফাত বলেন, ঢাকা ময়মনসিংহ মহাসড়কের বিভাজনে যত্রতত্রভাবে ময়লা-আবর্জনা ফেলায়সড়কের বিভিন্ন গাছপালা মারা গিয়েছে।

এতে করে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে অন্যদিকে আবার পচা দুর্গন্ধে পরিবেশ দূষিত হচ্ছে। দীর্ঘদিন ধরে বাজারের এমন চিত্র দেখা গেলেও পরিষ্কারের কেউ উদ্যোগ নেয়নি। তাই আমরা ছাত্রসমাজ ও স্থানীয় স্বেচ্ছাসেবীরা নিজ উদ্যোগে ময়লা-আবর্জনা পরিষ্কার কর্মসূচি পালন করেছি। পরবর্তীতে যাতে বাজারে বিভাজনের উপর কেউ ময়লা আবর্জনা ফালাতে না পারে সে’জন্য বাজার কমিটির সাথে আমরা আলোচনা করবো।

এ সময় তাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে অনেকে খাবার পানি বিতরণ করতেও দেখা যায়। বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের সাথে পরিষ্কার পরিচ্ছন্নতায় অংশ নিয়ে মেম্বার বাড়ি বাজারের আশপাশ পরিষ্কার করে আবাবিল একাডেমীর শিক্ষার্থীরা। একইসঙ্গে এসব জায়গায় যানজট নিরসনে কাজ করতেও দেখা যায় শিক্ষার্থীদের।এ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান তারা।