আলহাজ্ব শেখ গিয়াসউদ্দিন আহমেদ নূরানী হাফিজিয়া ও এতিমখানা মাদ্রাসা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৪

কোহিনূর আলম।আলহাজ্ব শেখ গিয়াসউদ্দিন আহমেদ নূরানী হাফিজিয়া ও এতিমখানা মাদ্রাসা নেত্রকোণার কেন্দুয়া উপজেলার মাসকা ইউনিয়নের মাচিয়ালী গ্রামে শেখ বাড়িতে অবস্থিত ।

এক একর চল্লিশ শতাংশ জমিতে গড়ে ওঠেছে এই প্রতিষ্ঠানটি । যদিও তিনতলা বিশিষ্ট ফাউন্ডেশনে ভবনের কার্যক্রম এখনো চলমান । মাদ্রাসাটির পেছনে বিভিন্ন গাছের বাগান, পুকুর ও সামনেও রয়েছে একটি ঘাট বাধা পুকুর । ১৯৯৬ সালে দ্বীনি মক্তব হিসেবে এর কার্যক্রম শুরু করেছিলেন প্রতিষ্টাতা আলহাজ্ব শেখ গিয়াসউদ্দিন আহমেদ ।

১৯৯৯ সালের ৩০ জুলাই তাঁর মৃত্যুর পর এর পরিচালকের দায়িত্ব ভার গ্রহণ করেন আল আমিন নার্সিংহোমের সত্ত্বাধিকারী ও তাঁর পুত্র শেখ আব্দুল্লাহ আল মামুন এবং হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান ২০০০ সাল থেকে মুতামিম হিসেবে নিয়োজিত রয়েছেন এখানে ।প্রতিষ্ঠানটিতে নূরানী হাফিজিয়ার ছাত্রছাত্রীদের নামমাত্র ভর্তি ফি ও বেতনে পড়াশোনা করার সুযোগ রয়েছে ।

তবে এতিমদের জন্যে সম্পূর্ণ বিনামূল্যে পাঠ কার্যক্রম পরিচালিত হয়ে আসছে । তাছাড়া সকল ছাত্রছাত্রীদের জন্যে থাকা ও খাওয়ার সুব্যবস্থা রয়েছে ।মুতামিম হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান বলেন, দুটি শিপ্টে ছেলে-মেয়েরা নূরানী ও হাফিজি পড়াশোনা করে এখানে ।

প্রতিষ্টানটির বর্তমান পরিচালক শেখ আব্দুল্লাহ আল মামুন বলেন, ভাই, বোন, ভাতিজা /ভাস্তি এবং ভাইগ্না /ভাগ্নি সবার সম্মতি ও সহযোগিতায় প্রতিষ্ঠানটি এগিয়ে যাচ্ছে । এখানে ছাত্রছাত্রীদের জন্যে থাকা ও খাওয়ার সুব্যবস্থা রয়েছে । তাছাড়া কওমি শিক্ষা বোর্ড কর্তৃক প্রতিষ্টানটির স্থায়ী কার্যক্রমের অনুমোদনের অপেক্ষায় রয়েছি ।