শিক্ষার আলোকবর্তিকা: মো: উজ্জল তালুকদারের পিএইচডি যাত্রা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৪

খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের (বিভাগ) সহকারী অধ্যাপক মো: উজ্জল তালুকদার দেশের শিক্ষাজগতে একটি মাইলফলক সৃষ্টি করেছেন। সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রের টেনেসি বিশ্ববিদ্যালয়, নক্সভিলে পিএইচডি অধ্যয়নের জন্য নির্বাচিত হয়েছেন। তিনি আমেরিকা ও অস্ট্রেলিয়ার ১০টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তিসহ পড়াশোনার সুযোগ পেয়েছিলেন।

তবে শেষমেশ তিনি বেছে নিয়েছেন টেনেসি বিশ্ববিদ্যালয়কে, যেটি টেনেসি রাজ্যের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে খ্যাত এবং QS ও টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে বিশ্বের ৪০০-৪৫০তম স্থানে অবস্থান করছে।টেনেসি বিশ্ববিদ্যালয়ের এই বিভাগটি পৃথিবীর অন্যতম বৃহত্তম যোগাযোগ ও তথ্যবিষয়ক কলেজ, যেখানে পাঁচটি ভিন্ন ভিন্ন স্কুল রয়েছে। বিশ্ববিদ্যালয়টির রয়েছে দীর্ঘ ২৫০ বছরের সম্ভ্রান্ত ইতিহাস। মো: উজ্জল তালুকদার এখানে পিএইচডি গবেষণা করার পাশাপাশি গ্র্যাজুয়েট টিচিং অ্যাসিস্ট্যান্টশিপও লাভ করেছেন।

শিক্ষাজীবন

মো: উজ্জল তালুকদারের শিক্ষাজীবন শুরু হয়েছিল পয়সা প্রাথমিক বিদ্যালয়ে।পরবর্তীতে তিনি পয়সা মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ অর্জন করেন। তাঁর এই মেধার ধারাবাহিকতা বজায় থাকে ঢাকা কলেজেও, যেখানে তিনি উচ্চ মাধ্যমিক পরীক্ষায়ও জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন।শিক্ষাজীবনের এই গৌরবময় যাত্রায় তিনি শুধু দেশের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে নিজেকে প্রমাণ করেছেন তাই নয়, বরং আন্তর্জাতিক পর্যায়েও নিজের অবস্থান তৈরি করেছেন। অস্ট্রেলিয়ার আরএমআইটি, আমেরিকার ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটি,
জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি, বেল স্টেট ইউনিভার্সিটি, সাউদার্ন মিসিসিপি ইউনিভার্সিটি সহ বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনার সুযোগ পাওয়া তার মেধার প্রমাণ।

গবেষণা ও প্রকাশনা

মো: উজ্জল তালুকদারের একাডেমিক দক্ষতা কেবল ক্লাসরুমে সীমাবদ্ধ থাকেনি, দেশি ও বিদেশি জার্নালে তাঁর বেশ কয়েকটি গবেষণা কাজও প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণার বিষয়গুলোর মধ্যে রয়েছে ‘ভাইরাল ভিডিও অ্যান্ড কমেন্ট অ্যানালাইসিস’, ‘ডেটা জার্নালিজম প্র্যাকটিস ইন হেল্থ নিউজ’, ‘সাইবার সিকিউরিটি’ প্রভৃতি। এছাড়া তিনি ‘সোস্যাল মিডিয়া অ্যান্ড ইউজার বিহেভিয়ার’ নিয়ে পিএইচডি গবেষণায় যুক্ত হয়েছেন।মো: উজ্জল তালুকদার জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে তিনি ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তিনি ২০১৯ সালের ডিসেম্বরে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। এরপর থেকেই শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন শিক্ষাক্ষেত্রে কাজ করার পাশাপাশি উচ্চশিক্ষার প্রস্তুতি নিতে থাকেন।উচ্চশিক্ষা থেকে প্রাপ্ত জ্ঞান তিনি দেশে অবস্থানরত শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে চান বলে তিনি জানান।মো: উজ্জল তালুকদার-এর এই পিএইচডি যাত্রা আরও অনেক তরুণ মেধাবীকে অনুপ্রাণিত করবে, যারা একদিন বিশ্বমঞ্চে বাংলাদেশের নাম উজ্জ্বল করবে।