পদত্যাগ করলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৪

সজীব রায় । খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মাহমুদ হোসেন পদত্যাগ করেছেন।পাশাপাশি উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায়
চৌধুরী, রেজিস্ট্রার খান গোলাম কুদ্দুসসহ সকল প্রভোস্ট ও প্রকল্প পরিচালকের পদত্যাগ ঘোষণা। আজ মঙ্গলবার দুপুর ১২.৩০ মিনিটে নিজ কার্যালয়ে শিক্ষার্থীদের সামনে উপাচার্য এই ঘোষণা দেন।

আজ সকালে উপাচার্যের কার্যালয় থেকে জানানো হয় উপাচার্য স্যার শিক্ষার্থীদের সাথে কিছু কথা বলতে চান। তার কার্যালয়ে শিক্ষার্থীরা গেলে তাদের অনুরোধ না শুনেই তিনি পদত্যাগের ঘোষণা দেন।পদত্যাগ ঘোষণা দেওয়ার সময় তিনি বলেন, ‘শিক্ষক হিসেবে তোমাদের জন্য আমার গর্ববোধ হচ্ছে।এটা আমার জন্য বড় পাওয়া যে তোমরা আমার জন্য এতদূর আসছো। কিন্তু তোমরা আমাকে মাপ করো। আমি আর থাকতে পারছি না। আমার অনেক সম্মানহানি হচ্ছে।

একজন শিক্ষক হিসেবে এটা আমার কাছে অনেক লজ্জাজনক। আমি আর নিতে পারছি না।তিনি আরও জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ধরনের অপপ্রচার চলছে যেটা তিনি মানতে পারছেন না। তার দীর্ঘ ২৫ বছরের শিক্ষকতা জীবন, শিক্ষার্থীরা যেন এমন কিছু না করে যার জন্য তাকে এই বিশ্ববিদ্যালয় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে হয়। তিনি বলেন, ‘আমি শিক্ষাকতার মধ্য দিয়ে আবার তোমাদের সামনে আসতে চায়। তোমরা আমাকে সহযোগিতা করো।’ পাশাপাশি তিনি শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করেন। তিনি ২৫শে মে, ২০২১ সাল থেকে উপাচার্যের দায়িত্বে কর্মরত ছিলেন।

আজ পদত্যাগের মাধ্যমে সেই যাত্রার সমাপ্তি ঘটলো।সাধারণ শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তারা কেউ এটা চাননি। ভিসি স্যার সর্বদা শিক্ষাবান্ধব পরিবেশ করে রেখেছিলেন। যেহেতু তিনি নিজের সম্মান রক্ষার্থে এমন সিদ্ধান্ত নিয়েছেন, আমরা তার সিদ্ধান্তকে সম্মান করি।উল্লেখ্য, যেখানে বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পদত্যাগ দাবি করা হয়েছে, সেখানে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তার পদত্যাগ আটকানোর জন্য গত ১৮ই আগস্ট (রবিবার) থেকে বিক্ষোভ করে আসছিল। যদিও তাদের বর্তমান কমিটি নিয়ে অনেক দুর্নীতির অভিযোগ ছিল বলে জানা গেছে। কিন্তু তার কোন সত্যতা এখনো পাওয়া যায়নি।