মৌলভীবাজারে বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের স্মরণে কাওয়ালী সন্ধ্যা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২৪

এস.এম আবু রায়হান।। মৌলভীবাজারে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের স্মরণে এবং ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে বিদ্রোহী গান ও কাওয়ালি সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।সোমবার ৯ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আজাদী মঞ্চের আয়োজনে এতে অংশ নেয় মৌলভীবাজার সাংস্কৃতিক সংসদ (মৌসাস), জলপ্রপাত শিল্পী গোষ্ঠী সহ আজাদী মঞ্চের শিল্পীরা।

অনুষ্ঠানে কাওয়ালি, দেশের গান, কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা, একক কবিতার মাধ্যমে মেতে ওঠে সহস্রাধিক শিক্ষার্থী ও সাধারণ জনতা।অনুষ্ঠান উপভোগ করতে আসা দর্শকরা জানান, মৌলভীবাজারে এরকম অনুষ্ঠান এই প্রথম। এর আগে অনেক ধরনের অনুষ্ঠান শহীদ মিনারে হয়েছে। কাওয়ালির মাধ্যমে প্রাণ ফিরেছে মৌলভীবাজারে। স্বৈরাচার সরকার পতনের পর এই প্রথম শহীদ মিনারে এলাম কাওয়ালি শুনতে। এরকম আয়োজন নিয়মিত হলে আমার মতো যারা তরুণ আছে তারা আরও উদ্বুদ্ধ হবে।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, এই কাওয়ালি মুসলিম কবিদের হাজার বছরের ইতিহাস বহন করে। বাঙালি মুসলিম কবিরা অজস্র কবিতা ও গান রচনা করেছেন। এই সব কিছুই আমাদের সমাজের প্রাণ, এই প্রাণকে জাগিয়ে তোলার জন্যেই আজাদী মঞ্চের এই কাওয়ালি সন্ধ্যা।