গাজীপুরে বন কর্মকর্তাদের উপর হামলা আহত তিন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২৪

কামাল হোসেন।গাজীপুর সদর উপজেলায় বনের জমি দখল করে ঘরবাড়ি নির্মাণে বাধা দিতে গেলে স্থানীয় লোকজনের হামলার ও মারধরের শিকার হয়েছে বন বিভাগের লোক জন। এদিকে উলটো স্থানীয়দের অভিযোগ বন কর্মকর্তারা সাধারণ মানুষের ঘরবাড়ি ভাঙচুর করছে। এর প্রতিবাদে বিক্ষুব্ধ জনতা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরের দিকে সদর উপজেলার ভাওয়ালগড় ইউনিয়নের ভবানীপুর নয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।খোঁজ নিয়ে জানা যায়, ৫ই আগস্ট স্বৈরাচারী সরকার পতনের পর গেজেট ভুক্ত সরকারি জমি এবং বন বিভাগের ২ নং খাস খতিয়ানের বনভূমিতে অবৈধভাবে ঘরবাড়ি নির্মাণ করছে ভূমিদস্যুরা। এরপর বন কর্মকর্তারা ঘরবাড়ি নির্মাণে বাধা দিতে গেলে স্থানীয়দের বাধা সম্মুখীন হয়। পরে সরকারি জমিতে অবৈধ স্থাপনা না করার জন্য সেনাবাহিনীর সহায়তায় এলাকায় ব্যাপক মাইকিং করা হয়। তারপরও ভূমিদস্যুদের দুরাত্মা যেন কিছুতেই কম ছিল না।

ঢাকা বন বিভাগের গাজীপুরের রাজেন্দ্রপুর রেঞ্জ এর অধীনে মনিপুর বিট এলাকায় প্রতিদিনের মত বিট কর্মকর্তাসহ বন প্রহরিরা টহলে যান। এ সময় বনের জমিতে ঘরবাড়ি নির্মাণের বাধা দিতে গেলে স্থানীয় লোকজন বন বিভাগের উপর হামলা চালায়। এতে বিট কর্মকর্তা সহ ৩ জন আহত হয়। পরে আহতদের উদ্ধার করে স্থানীয়ভাবে চিকিৎসা করা হয়।এদিকে বন বিভাগের লোকজন স্থানীয়দের ঘরবাড়ি ভাঙচুরের অভিযোগ তুলে প্রতিবাদ করে বিক্ষুব্ধ জনতা।

এক পর্যায়ে ভবানীপুর বাজার এলাকায় গিয়ে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখে। ঘটনাস্থলে জয়দেবপুর থানা পুলিশ ও সেনাবাহিনী এসে স্থানীয়দের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়।মনিপুর বিট কর্মকর্তা মতিন জানান, আমরা নিয়মিত টহল দেওয়ার সময় বনের জমি দখল করে অবৈধভাবে ঘরবাড়ি নির্মাণ করছে দেখে বাধা দেই। এ সময় স্থানীয় লোকজন একত্রিত হয়ে আমাদের উপর হামলা চালায়। এতে আমাদের দুই বিট কর্মকর্তাসহ ৩ জন আহত হয়।

এ ঘটনায় ৮ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ৪০ থেকে ৫০ জনকে আসামি করে জয়দেবপুর থানায় একটি এজাহার দায়ের করা হয়েছে। এবং বনভূমি দখলকারীদের বিরুদ্ধেও বন আইনে আইনগত ব্যবস্থা নেয়া হবে।স্থানীয়দের দাবি, সাম্প্রতিক অনেকেই ঘরবাড়ি নির্মাণ করেছেন। কিন্তু সবার ঘর না ভেঙে শুধু মাত্র আদিবাসীদের ঘর ভাঙতে যায় বন বিভাগের লোকজন। এ নিয়ে স্থানীয়রা ঘর ভাঙতে বাধা দিলে বন বিভাগের সাথে কথা কাটাকাটি হয়।

একপর্যায়ে স্থানীয়রা গিয়ে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। কিন্তু বন বিভাগের কর্মকর্তাদের উপর কেউ হামলা বা মারধর করে নাই। এ কথাটি মিথ্যা বলেও দাবি করেন স্থানীয়রা।জয়দেবপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হালিম জানান, বন বিভাগের উপর হামলার ঘটনায় আমরা একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এবং একই ঘটনায় বন বিভাগের লোকজন স্থানীয়দের ঘরবাড়ি ভেঙে দেওয়ার অভিযোগ তুলে স্থানীয়রা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে স্থানীয়দের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।