উলিপুরে এক মুক্তিযোদ্ধা পরিবারের বসতভিটাসহ জমি দখল

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

মোঃ রেজাউল ইসলাম,উলিপুর। উলিপুরে এক মুক্তিযোদ্ধা পরিবারের বসতভিটাসহ জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার গুনাইগাছ ইউনিয়নের জুম্মাহাট রামধন এলাকায়। এ ঘটনায় ভুক্তভোগী আলিমা বেগম (৫০) উলিপুর থানায় একটি নিখিত অভিযোগ করেছেন। তিনি ওই এলাকার বীর মুক্তিযোদ্ধা মৃত নুরুল ইসলাম সরদারের স্ত্রী।

ভুক্তভোগী ও অভিযোগ সূত্রে জানা জায়, দীর্ঘ ১০ বছর ধরে একই এলাকার আব্দুস ছালামদের সঙ্গে বসতভিটাসহ আবাদি ৩৮ শতক জমি নিয়ে আদালতে মামলা চলে আসছিল। দীর্ঘদিন মামলা চলার পর ২০২২ সালের ১৩ মার্চ মামলায় পক্ষে রায় পান ভুক্তভোগী মুক্তিযোদ্ধা পরিবার। পরে চলতি বছরের গত ২২ জানুযারি সিনিয়র সহকারী জজ আদালত উলিপুরে সিভিল কোর্ট কমিশনার বিরোধপূর্ণ জমির সীমানা নির্ধারণ করে প্রকৃত মালিক আলিমা বেগমকে বুঝিয়ে দেন। পরে দখল পাওয়ার পর ৭ শতক জমিতে ঘর নির্মাণ ও ৩১ শতক জমিতে ধানের চারা রোপণ করা হয়।

কিন্তু মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আব্দুস ছালাম ও তার পরিবার আদালতের নির্দেশ অমান্য করে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঘর, টিনের সীমানা বেড়া ভাঙচুর ও রোপণকৃত ধানের চারা উপড়ে ফেলে নতুন করে চারা রোপণ করে জমিগুলো দখল করে দুর্বৃত্তরা। এ সময় তাদের বাঁধা দিলে বিধবা আমিলা বেগমকে নানা ভয়ভীতি দেখানো হয় বলে অভিযোগে উল্লেখ করেন তিনি।

এ ঘটনায় আলিমা বেগম বাদী হয়ে প্রতিপক্ষ আব্দুস ছালাম (৪০) সহ ১১ জনের নাম উল্লেখ করে উলিপুর থানায় অভিযোগ দায়ের করেন।এ বিষয়ে অভিযুক্ত আব্দুস ছালাম জানান, আমরা কোন জমি দখল করিনি। আমাদের জমিতে আমরা ধান রোপণ করেছি।উলিপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) গোলাম মর্তুজা অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, ঘটনাটি যেহেতু আদালত অবমাননা করা হয়েছে, এজন্য অভিযোগকারীকে আদালতে মামলা করার পরামর্শ দেওয়া হয়েছে।