কেন্দুয়ায় জালাল উদ্দিন খাঁ এঁর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৪

কোহিনূর আলম।নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় একুশে পদক প্রাপ্ত (২০২৪) মরমী কবি বাউল সাধক প্রয়াত জালাল উদ্দিন খাঁ এঁর ১৩০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে ।

সোমবার (৮ এপ্রিল) উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে এ প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয় ।

উপজেলা নির্বাহী অফিসার ইমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ নূরুল ইসলাম, কেন্দুয়া থানা অফিসার ইনচার্জ মোঃ এনামুল হক (পিপিএম-সেবা), কেন্দুয়া বাজার কমিটির সভাপতি মোঃ এনামুল হক ভূঁঞা, কেন্দুয়া প্রেসক্লাবের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মোঃ দিল বাহার খান, উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি পালা-নাট্যকার রাখাল বিশ্বাস, কেন্দুয়া প্রেসক্লাবের সদস্য মোঃ আশরাফ উদ্দিন, শিল্পী প্রদীপ চন্দ্র সাহা, সুসেন রায়, সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মা প্রমুখ ।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ রাজিব হোসেন, চিরাং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা পরিষদের সাবেক সদস্য বেগম সালমা আক্তার, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা বেগম সুমী, কেন্দুয়া প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আব্দুল ওহাব, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান ভূঁঞা, কেন্দুয়া হিমালয় গ্রুপের ডিরেক্টর মিজানুর রহমান মিজান, উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সজল সরকার, গীতিকার রফিকুল ইসলাম, ফজলুর রহমান সহ সরকারি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ।

উল্লেখ্য এই মরমি কবির জন্ম ১৮৯৪ সালের ২৫ এপ্রিল কেন্দুয়া উপজেলার আসদহাটি গ্রামে এবং মৃত্যু ১৯৭২ সালের ৩১ জুলাই । তাঁর জীবদ্দশায় চার খণ্ডের ‘জালাল-গীতিকা’ গ্রন্থে ৬৩০টি গান প্রকাশিত হয়েছিল এবং মৃত্যুর পর প্রকাশিত হয় ‘জালাল-গীতিকা’ পঞ্চম খণ্ড ।