মাত্রাতিরিক্ত তাপদাহ ও কিন্ডার গার্ডেন স্কুল প্রসঙ্গে

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২৪

কোহিনূর আলম।সরকার ইতোমধ্যে দেশের অতিরিক্ত তাপদাহের জন্যে শিক্ষার্থীর স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় এনে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল বন্ধ ঘোষণা করেছে ।

তবে রবিবার (২১ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, নেত্রকোণার কেন্দুয়া উপজেলার বিভিন্ন কিন্ডারগার্টেন স্কুল খোলা রয়েছে । শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, তারা স্কুল বন্ধের পক্ষে । কেননা তারা চায় বাচ্চারা যেনো সুস্থ থাকে । তাছাড়া তারা বলেন, সরকার যেহেতু স্কুল বন্ধ ঘোষণা করেছে , আমরা চাই বেসরকারি প্রতিষ্ঠানগুলোও বন্ধ ঘোষণা করা হোক । যদিও তারা বাচ্চাদের পড়াশোনা নিয়ে চিন্তিত ।

আয়েশা সালাম ভূঞার স্কুলের পরিচালক শাকির হোসেন ভূঞা বলেন, প্রাথমিক বিদ্যালয় বন্ধের প্রজ্ঞাপন হাতে পেতে অনেক রাত হয়েছিলো । তাই আগামীকাল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে আমাদের স্কুল । ল্যাবরেটরি স্কুলের প্রধান শিক্ষক আমেনা ইয়াসমিন জানান, আগামীকাল থেকে স্কুল তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি । একইভাবে আনন্দ বিদ্যা নিকেতন, আগামী দুই দিন, ফুলকলি বিদ্যালয় একদিন । অন্যদিকে কোয়ালিটি লারনার্স স্কুলের পরিচালক মোঃ আসাদুল করিম মামুন বলেন, স্কুলের অনুষ্ঠানের কারণে সোমবার পর্যন্ত স্কুল বন্ধ । মঙ্গলবার সরকারী বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেবো । ইকরা স্কুলের পরিচালক হাফেজ মাওলানা জাকারিয়া বলেন, এখনো স্কুল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয় নি । তবে তাপমাত্রায় আরো বাড়লে চিন্তা করা হবে ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ইমদাদুল হক তালুকদারের সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি নেত্রকোণায় একটি মিটিংয়ে আছি । তবে কিন্ডারগার্টেনগুলোকে বন্ধের বিষয়ে আজকেই সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান করা হবে ।