বকশীগঞ্জে বৃষ্টির জন্য প্রার্থনা করে ইসতিসকার নামাজ আদায়

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৪

মোঃ শান্ত রহমান।জামালপুরের বকশীগঞ্জ উপজেলাসহ তীব্র তাপদাহে পুড়ছে গোটা বাংলাদেশ। তীব্র গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। অনাবৃষ্টিতে নষ্ট হচ্ছে ফসল। এমন পরিস্থিতিতে তীব্র গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর কাছে বৃষ্টি চেয়ে ‘সালাতুল ইসতিসকার’ নামাজ আদায় ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে সকাল থেকেই মাঠে উপস্থিত হতে থাকেন সব শ্রেণি বয়সের মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল ) সকাল সাড়ে ১০টার দিকে বকশীগঞ্জ ইত্তেফাকুল উলামা শাখার আয়োজনে বকশীগঞ্জ খয়ের উদ্দিন ফাযিল মাদরাসা মাঠে এই নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে অনাবৃষ্টি ও প্রচণ্ড খরা থেকে রেহাই পেতে মহান রবের কাছে বিশেষ মোনাজাত করা হয়েছে। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন বাস টার্মিনাল বাইতুল আমান জামে মসজিদের ইমাম হাফেজ সাইফুল্লাহ সাহেব।

নামাজে অংশ নেওয়া মুসল্লিরা বলেন, দীর্ঘদিন ধরে বকশীগঞ্জসহ সারাদেশে বৃষ্টি নেই। তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। আল্লাহ যেন বৃষ্টির মাধ্যমে এ অবস্থা থেকে সবাইকে পরিত্রাণ করেন–এটাই প্রার্থনা।

সালাতুল ইসতিসকার নামাজের ইমাম হাফেজ সাইফুল্লাহ বলেন, যখন দীর্ঘদিন বৃষ্টি হতো না, তখন নবী করিম (স.) সাহাবাদের নিয়ে যে বিশেষ সালাত আদায় করতেন, তাকে সালাতুল ইসতিসকার নামাজ বলে। ইসতিসকা মানে বৃষ্টি প্রার্থনা করে আল্লাহর কাছে দোয়া করা।

সালাতুল ইসতিসকার নামাজে ইমাম,মোয়াজিন,জনপ্রতিনিধি, মাদ্রাসার ছাত্র, ব্যবসায়ী, কৃষকসহ সর্বস্তরের মানুষ অংশ নেন।

গত কয়েকদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৯ ডিগ্রিতে ওঠানামা করছে।বৃহস্পতিবার দুপুরে বকশীগঞ্জে তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস।