দিনাজপুরে ফুলবাড়িতে বেড়ুয়া বাঁশের ফুল থেকে তৈরি হচ্ছে উন্নত মানের পোলাওয়ের চাল

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২৪

আল আমিন। দিনাজপুরে ফুলবাড়িতে বেড়ুয়া বাঁশের ফুল থেকে তৈরি হচ্ছে উন্নত মানের পোলাওয়ের চাল, নানা ধরনের সুগন্ধি চাল উৎপাদনের জন্য দিনাজপুরের রয়েছে অনেক সুনাম । দিনাজপুর জেলার উৎপাদিত ধান-চালও লিচু দেশের বিভিন্ন স্থানে বাজার জাত হয়ে থাকে। তবে এবার একটু ব্যাতিক্রম ধান থেকে নয়, এক প্রকার বাঁশের ফুল থেকে হচ্ছে চাল ! এই চালের ভাত খেতেও অনেক সুস্বাদু। দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার ১নং এলুয়াড়ী ইউনিয়নের পাকাপান এলাকার বাসিন্দা সীমল রায়ের ছেলে সাঞ্জু রায় বাঁশের ফুল থেকে চাল তৈরি করে অবাগ করে দিলো সারা বিশ্বকে । ধান থেকে উৎপাদিত চালের মতো হুবহু এই বাঁশ ফুলের চাল। ভাত, পোলাও, আটা কিংবা পায়েস সব কিছু তৈরি হচ্ছে বাঁশ ফুলের চাল থেকে।

একেবারে কম উৎপাদন আর চাহিদা বেশি থাকায় গ্রাহকদের চাল দিতে বেগ পাচ্ছেন সাঞ্জু রায়। সাঞ্জু রায় জানান, স্থানীয় এক লোকের কাছ থেকে বাঁশের ফুল থেকে চাল উৎপাদনের পরিকল্পনা পান তিনি।সেই লোকটা অনেক বৃদ্ধ, যুদ্ধের সময় যখন চাল কিংবা ভাত কম ছিল তখন এই এলাকার স্থানীয়রা বাঁশের ফুল থেকে জীবন বাচাতে চাল উৎপাদন করে রান্না করে খেতেন। এক বৃদ্ধ সাঞ্জু রায়ের এলাকায় বাঁশ ফুল দেখে চাল উৎপাদন করার কথা বলেন তাকে। পরে তিনি চাল উৎপাদন করার পরিকল্পনা করেন। প্রথমে বাঁশের ফুলগুলো বাঁশঝাড় থেকে সংগ্রহ করেন সাঞ্জু রায়। লম্বা হওয়ায় বাঁশ থেকে ফুল সংগ্রহ করা বেশ কঠিন।

তার পর ফুল পানিতে ধুয়ে পরিষ্কার করা হয়। এর পর রোদে শুকিয়ে মেশিনের সাহায্যের ছোট ছোট করে চালের মতো ভাঙানো হয়। বাঁশ ফুলের এসব চাল থেকে পোলাও, আটা, ভাত ও পায়েস রান্না করা হচ্ছে। এলাকাবাসী জানান, সাঞ্জু রায় বাশের ফুল থেকে চাল উৎপাদন করবে এটা বিশ্বাস হচ্ছিল না। পরে চাল উৎপাদন করলে কিছুটা অবাক হন নিজেও। চালের পরিবতে চাল কিংবা ৪০থেকে ৪৫ টাকা কেজি ধরে বাঁশ ফুলের চাল কিনছেন অনেক ক্রতা। পোলাও, ভাত কিংবা পায়েস অনেক সুস্বাদু বলেও জানান চাল ক্রেতারা । আমরা জানি যে বেড়ুয়া বাঁশের ফুল থেকে এসব চাল উৎপাদন করা হচ্ছে।

এসব বাঁশের বয়স ৭০ থেকে ৮০ বছর বলে আমরা জানতে পারি। কিন্তু অনেক এলাকা থেকে বিলুপ্ত এই বেড়ুয়া বাশ সঠিক পরিচর্যার অভাবে।।