দক্ষিণ এশিয়ার একমাত্র হালদায় ডিমের নমুনা ছেড়েছে মা মাছ

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, মে ৯, ২০২৪

মো.মহিউদ্দিন।দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র,বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ও চট্টগ্রামের হালদা নদীতে ডিমের নমুনা ছেড়েছে মা মাছ। মঙ্গলবার সকালে নদীর কয়েকটি পয়েন্টে নৌকা প্রতি ৫/৬০০ গ্রাম থেকে ১ কেজি পর্যন্ত ডিম সংগ্রহ করেন। ডিমসংগ্রহকারীরা এটাকে নমুনা ডিম বলে উল্লেখ করলেও পরিবেশ অনুকুলে থাকলে রাতে পুরোদমে কার্প জাতীয় মা মাছ ডিম ছাড়তে পারে বলে ডিম আহরণকারীরা জানান। তবে ডিম সংগ্রহকারীরা নদীতে প্রায় শতাধীক নৌকা ও যাবতীয় সরঞ্জাম নিয়ে নদীতে অবস্থান করছেন।

গত সোমবার সন্ধ্যা থেকে শুরু হওয়া ঝড়ো হাওয়া, বজ্রসহ বৃষ্টিপাতের কারনে হালদা নদীর সাথে সংযুক্ত খাল, ছড়ায় পাহাড়ি ঢলের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। তাছাড়া শুরু হয়েছে আমাবশ্যার জোঁ; তিথি। ইংরেজি এপ্রিল মাস থেকে জুন মাস পর্যন্ত হালদা নদীতে মা মাছের ডিম ছাড়ার উপযুক্ত মৌসুম। মৌসুমের আমাবস্যা ও পূর্ণিমা তিথিতে বজ্রসহ বৃষ্টিপাত হলে নদীতে ঢলের প্রকোপ বৃদ্ধি পেলে মাছ ডিম ছাড়ে। কিন্ত দীর্ঘদিন বৃদ্ধিপাত না হওয়ায় গত এপ্রিল মাসে দুইটি তিথি চলে গেলে ও গত এপ্রিল মাসে মাছ নদীতে ডিম ছাড়িনি। গতকয়দিন থেকে দিনের বেলায় ও রাতে হাটহাজারী, ফটিকছড়ি, রাউজান এবং পার্বত্য জেলা খাগড়াছড়ি বিভিন্ন স্হানে বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। তাছাড়া গত সোমবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত দমকা হাওয়া, বজ্রসহ প্রবল বর্ষন হওয়ায় হালদা নদীতে ঢলের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। সাথে সাথে শুরু হয়েছে আমাবস্যা জোঁ/ তিথি। এই জোঁ গত ৬ মে থেকে ১০ মে পর্যন্ত চলবে। এখন মা মাছের ডিম ছাড়ার ভরা মৌসুম।

বজ্রসহ বৃষ্টিপা হওয়ায় পরিবেশ শীতিলতার কারনে নদীতে ঢল থাকায় মঙ্গলবার সকাল থেকে নদীতে মাছ নমুনা ডিম ছেড়েছে।
নদীর গড়দুয়ারা নয়াহাট, পাতাইজ্জ্যার টেক, সোনাইমুখ, মাছুয়াঘোনা, আজিমারঘাট, নাপিতেরঘাট, কুমারখালি, মইশকরম, চইল্যাখালী, রামদাস মুন্সিরহাট,মদুনাঘাট, ছায়ারচড়সহ নদীর বিভিন্নস্হানে নমুনা ডিম পাওয়া গেছে বলে গনমাধ্যমকে জানিয়েছেন একাধিক ডিম সংগ্রহকারী।

নদীতে ঢলের প্রকোপ অব্যাহত থাকলে মঙ্গলবার দিবাগত রাতে ভাটার সময় ডিম ছাড়বে বলে ও ডিম সংগ্রহকারীরা উল্লেখ করেন। ডিম সংগ্রহকারী মোঃ হোসেন বলেন, ভোর সাড়ে ৫ টা থেকে ৬ টার দিকে মদুনাঘাটের মুখ এলাকায় কয়েকজন ডিম সংগ্রহকারী অল্প পরিমান ডিম সংগ্রহ করে। খবর পেয়ে শতাধিক ডিমসংগ্রহকারী নদীতে নামলেও আর পাওয়া যায়নি। তবে দুপুরে জোয়ারের সময় কাটাখালী মুখসহ কয়েকটি স্থানে আবারো নমুনা ডিম পাওয়া যায়। তবে পরিমান সকালের চেয়ে অনেকখানি বেড়েছে। ডিম সংগ্রহকারী শফিক জানান, পরিবেশ অনুকুলে থাকলে মঙ্গলবার দিবাগত রাতে পুরোদমে ডিম ছেড়ে দিতে পারে বলে তিনি বলেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামান জানান, হালদায় মা মাছের ডিমের নমুনা ছেড়েছে। তবে পরিবেশ অনুকূলে থাকলে রাতে ডিম ছাড়তে পারে বলে তিনি জানান।