কেন্দুয়ায় ফিরোজা বাশার উচ্চ বিদ্যালয় ১সপ্তাহ যাবত পানিবন্দী

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২৪

কোহিনূর আলম।নেত্রকোণার কেন্দুয়া উপজেলার ফিরোজা বাশার উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বন্যা বা অতিবৃষ্টির কারণে প্রায় এক সপ্তাহ যাবত পানিবন্দী । প্রতিষ্ঠানটিতে বর্তমানে প্লে থেকে দশম শ্রণী পর্যন্ত ৩৮২ জন শিক্ষার্থী রয়েছে, শিক্ষক রয়েছেন ১৪ জন, কক্ষ ৭টি, ১টি অফিস রুম, ২টি বাথরুম ও সুপেয় পানির ব্যবস্থা রয়েছে ।

দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বলাইশিমুল ইউনিয়নের কবিচন্দ্রপুরে এই স্বনামধন্য প্রতিষ্ঠানটির অবস্থান । এর আশেপাশে রয়েছে-ছবিলা, কচন্দরা, ভরাপাড়া, আড়ালিয়া, লস্করপুর, নোয়াদিয়া এবং বলাইশিমুল গ্রাম । কম-বেশি সব এলাকা থেকেই পড়তে আসে ছেলে-মেয়েরা এই প্রতিষ্ঠানে । প্রতি বছরের মতো এ বছরও এই শিক্ষা প্রতিষ্ঠানটি পানিবন্দী । তবে স্কুল মাঠে পানি ওঠলেও বন্ধ নেই শিক্ষা কার্যক্রম ।

মেইন রোড থেকে স্কুল বারান্দায় ওটার রাস্তাটি এক থেকে দেড় ফুট উঁচু হলে ছাত্রছাত্রীদের কষ্ট কিছুটা লাগব হতো । যদিও প্রতিষ্ঠানটির অবকাঠামোগত অনেক সমস্যা রয়েছে । কিন্তু কমতি নেই ছাত্রছাত্রীদের স্কুল মুখীতা, শিক্ষকদের পাঠ দানের নিরলস প্রচেষ্টা এবং প্রতিষ্টানটিকে ঘিরে স্থানীয় বাসিন্দাদের ইতিবাচক মানসিকতা ।

প্রতিষ্ঠানটির প্রথম ব্যাচের মোট শিক্ষার্থীর ২৬জন অন্য একটি প্রতিষ্ঠানের রেজিষ্ট্রেশনে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং পাসের হার ছিলো শতভাগ ।বিদ্যায়লয়টির পরিচালক মনোয়ার হোসেন শেখ (রেণু) বলেন, প্রতিষ্ঠানটি ২০১৮ সালে প্রতিষ্ঠিত । পাঠদানের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে । স্কুলের রাস্তা ও মাঠে পানি ওঠায় খুব কষ্টে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল আলমের সাথে কথা হলে তিনি বলেন, পাঠদানের অনুমতি নেই, অনিবন্ধিত এমন প্রতিষ্ঠানের ক্ষেত্রে মন্রণালয়ের শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কিছু করার সুযোগ নেই ।

এ বিষয়ে কথা হলে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবু তাহের জানান, বর্তমান সরকার শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার মানোন্নয়নে সর্বদাই ইতিবাচক । উল্লেখিত প্রতিষ্ঠানটির সার্বিক উন্নয়নে যথাসাধ্য চেষ্টা করা হবে ।