মসজিদ বন্ধের পরিস্থিতি হয়নি-বায়তুল মোকারমের খতিব

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৭:৩৪ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২০

 করোনা ভাইরাস প্রাদুর্ভাবে দেশের মসজিদ বন্ধের পরিস্থিতি এখনো হয়নি। আগামী সপ্তাহেই বুঝা যাবে করোনাভাইরাস মহামারী কোন দিকে যাচ্ছে। যদি পরিস্থিতি অবনতির দিকে যায় সরকার আলেম ওলামাদের সাথে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নিবেন। স্বল্প সময়েই করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। ইসলামের মৌলিক শিক্ষা হচ্ছে পরিস্কার পরিচ্ছন্ন থাকা। রোগ জীবানু থেকে মুক্ত থাকতে সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। মসজিদে আসা যাওয়ার ক্ষেত্রে কেউ অসুস্থ্য হলে বা যাদের হাঁচি কাঁশি আছে তাদের মসজিদে যাওয়ার প্রয়োজন নেই। তারা নিজ নিজ অবস্থানেই ইবাদত বন্দেগী করবেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতী মিজানুর রহমান গতকাল বৃহস্পতিবার বায়তুল মোকাররমে ইনকিলাবের সাথে আলাপকালে এসব কথা বলেন।

মুফতী মিজানুর রহমান বলেনকরোনাভাইরাস আল্লাহপাকের একটি গজব। তিনি বলেনআধুনিক যুগেও কুফর ও নাস্তিকদের আল্লাহপাক বুঝিয়ে দিচ্ছেন তিঁনি কী করতে পারেন। আল্লাহপাকের এই গজবে গোটা বিশ্ব আজ ধমকে দাঁড়িয়েছে। এই গজব থেকে মুক্তি পেতে মহান আল্লাহপাকের কাছে ক্ষমা এবং সাহায্য চাইতে হবে।

তিনি বলেনআল্লাহপাকের রহমত থেকে আমাদের নিরাশ হলে চলবে না। চিকিৎসকের পরামর্শও দ্বীন ও শরীয়তেরই অংশ। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সতর্কমূলক ব্যবস্থাগুলোকে গ্রহণ করার ওপরগুরুত্বারোপ করেন মুফতী মিজানুর রহমান। তিনি আজ শুক্রবার তিন লক্ষাধিক মসজিদের ইমাম ও খতীবগণকে করোনাভাইরাস সর্ম্পকে সর্তকতামূলক বক্তব্য প্রদান এবং বাংলাদেশসহ বিশ্ববাসিকে এই মহামারী থেকে হেফাজত রাখতে আল্লাহপাকের কাছে দোয়া করার অনুরোধ জানান।

মুফতী মিজানুর রহমান করোনাভাইরাস সারা দুনিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ছে। এতে আমরাও চিন্তিত । তার পরেও এ মহামারী থেকে মুক্তি পাওয়ার জন্য সব ধরণের প্রস্তুতি নিতে হবে। তিনি বলেনরোগের কোনো নিজস্ব ক্ষমতা নেই। সমস্ত ক্ষমতার মালিক আল্লাহ। আল্লাহর নৈকট্য লাভে সবাইকে চেষ্টা করতে হবে।