করোনা ভাইরাসের কারণে মসজিদ বন্ধ করা যাবে কি?

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২০

প্রশ্ন :করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে কিছু কিছু রাষ্ট্রে মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। জুমুআর নামায ও জামাতের নামায ঘরে পড়ার কথা বলা হচ্ছে। এ ধরনের সুরতহালে আমরা আমাদের ঘরে নামায কীভাবে পড়ব? একাকী পড়ব, না জামাতের সঙ্গে পড়ব?

উত্তর :মসজিদ বন্ধ করে দেওয়া এবং জুমুআর জমায়েতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা সঠিক নয়। কিন্তু যেহেতু প্রশাসন মসজিদ বন্ধ করেছে, কাজেই আপনি গুনাহগার হবেন না; বরং প্রশাসন গুনাহগার হবে। হ্যাঁ, যাদের প্রভাব-প্রতিপত্তি রয়েছে, তারা যেন প্রশাসনের কর্মকর্তা ও দায়িত্বশীলদের বিষয়টি বুঝিয়ে বলে।
এ ধরনের পরিস্থিতিতে জামাতের সঙ্গে নামায আদায় করার জন্যে এ পদ্ধতি অবলম্বন করা যেতে পারে যে, সুন্নত নামাযগুলো ঘরে আদায় করে আসবে। ফরয নামাযের পর অবশিষ্ট সুন্নতগুলোও মসজিদের পরিবর্তে বাসায় আদায় করবে। কেননা ঘরে সুন্নত পড়া অতিউত্তম। তদ্রূপ মুসুল্লিগণ ঘর থেকেই অযু করে আসবেন। জুমুআর নামাযসহ সকল নামায ও ইবাদত সংক্ষিপ্তভাবে আদায় করাই উত্তম।
যদি প্রশাসন এ নির্দেশনা জারি করে যে, সবাইকে ঘরের ভেতরেই নামায পড়তে হবে, তাহলে এ ধরনের পরিস্থিতিতে ঘরের মাঝে জামাতের সঙ্গে বা একাকী, উভয় সুরতে নামায আদায় করা জায়েয। জামাতের সঙ্গে নামায পড়া অধিক উত্তম।

ফতোয়ার উত্তর দিয়েছেন, মাওলানা ইলিয়াস ঘুম্মান, পাকিস্তান।