মেহেরপুরে প্রতি কেজি মরিচের দাম ৪’শ ছাড়ালো

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৪

মাহাবুল ইসলাম।মেহেরপুরের বাজারগুলোতে প্রতি কেজি কাঁচা মরিচ ৪’শ থেকে ৪’শ ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাত্র ২ দিনের ব্যবধানে কাঁচা মরিচের বাজার ২’শ ৪০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৪’শ থেকে ৪’শ ২০ টাকা হওয়ায় সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েছেন।

রোববার (১৪ জুলাই), সকাল থেকে বিকেল অবধি মেহেরপুর জেলা শহরের বড় বাজারের তহবাজার, গাংনী, বামুন্দী, ভরাট, হিজলবাড়ীয়া ও মাইলমারীসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, ৪’শ থেকে ৪’শ ২০ টাকা কেজি দরে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে।মেহেরপুর বড় বাজার তহবাজারের মহলদার ট্রেডার্স এর স্বত্বাধিকার নাসির উদ্দিন বলেন, টানা বৃষ্টির কারণে ক্ষেতে মরিচ নষ্ট হচ্ছে, এতে উৎপাদন ও আমদানি অনেকটাই কমে গেছে।

একারণেই মরিচের মূল্য বেড়ে গেছে।হিন্দা গ্রামের সবজি ব্যবসায়ী মনিরুল ইসলাম বলেন, মাত্র দু’দিনে পূর্বে বাজারে কাঁচা মরিচ প্রতি কেজি ২’শ ৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি করেছি কিন্তু হঠাৎ পাইকারি বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় তা এখন বিক্রি করতে হচ্ছে ৪’শ টাকা কেজি দরে।মাইলমারী গ্রামের সবজি ব্যবসায়ী হাফিজুল ইসলাম জানান, বৃষ্টির কারণে ক্ষেত থেকে মরিচ উঠানো যাচ্ছে না।

বাজারে যে পরিমাণ কাঁচা মরিচের চাহিদা রয়েছে, সে পরিমাণে আমদানি না হওয়ায় মরিচের দাম বৃদ্ধি পেয়েছে।এদিকে হঠাৎ মরিচের মূল্য বৃদ্ধিতে দিশেহারা হয়ে পড়েছে ক্রেতা-সাধারণ।
বাজারে সবজি, ডিম ও মাছ-মাংসের মূল্য যেভাবে বৃদ্ধি হয়েছে তার উপর মরিচের মূল্য বৃদ্ধি পাওয়ায় কাঁচা মরিচ কেনা বড়ই দায় হয়ে পড়েছে। বাজারে পটল বাদে এমন কোন সবজি নেই যেটি ৬০ টাকার নিচে পাওয়া যায়।

এরই মাঝে হঠাৎ কাঁচা মরিচের মূল্য বৃদ্ধি পাওয়াই একেবারে বিপাকে পড়েছে ক্রেতা সাধারণ।
এমতবস্থায় জরুরি ভিত্তিতে সবজি ও কাঁচা মরিচের বাজার তদারকির দাবি জানিয়েছেন ক্রেতা-সাধারণ।এ নিয়ে মেহেরপুর জেলা প্রশাসক মো. শামীম হাসানকে ফোন করা হলে মোবাইল কোর্টের মাধ্যমে বাজার তদারকি করা হবে বলে জানান।