সিরাজগঞ্জ কাজিপুরে যমুনা নদীর তীরে সংরক্ষণ কাজের ৭০ মিটার নদী গর্ভে বিলীন হয়েছে

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২৪

সুব্রত কুমার দাস।সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার পুরাতন মেঘাই এলাকায় যমুনা নদীর তীর সংরক্ষণ কাজে ধস নেমেছে। গত শনিবার বিকেলে থেকে রবিবার বিকেল পর্যন্ত প্রায় ৭০ মিটার এলাকার সিসিব্লক যমুনাগর্ভে চলে গেছে। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সংবাদ পেয়ে ধস ঠেকাতে রবিবার সকাল থেকে সাধারণ জনগণের সাথে সেনাসদস্যরাও বালুভর্তি জিওব্যাগ ফেলার কাজ শুরু করছেন। এই ঘটনায় স্থানীয়দের মাঝে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয় লোকজন জানান, উপজেলার পুরাতন মেঘাই এলাকার দুটো বালু পয়েন্টের মধ্যবর্তি স্থানে এই ধস নেমেছে। যমুনার পানি বিপৎসীমার নিচে থাকলেও বৃষ্টি আর দমকা বাতাসের কারণে তীরে এসে পানি ঘূর্নাবর্তের সৃষ্টি করছে।এরফলে তীরের নিচ থেকে মাটি সরে যাওয়ায় উপরের সিসিব্লক ধসে যমুনা গর্ভে যাচ্ছে। বালু ব্যবসায়ীরা অপরিকল্পিতভাবে যমুনা থেকে বালু উত্তোলন এবং তীরে এনে সেই বালু জড়ো করে রাখে। মজৃদকৃত বালুর পানি গড়িয়ে সিসিব্লকের উপর দিয়ে নদীতে যায়। এর ফলে ব্লকের নিচ থেকে ক্রমান্বয়ে মাটি সরে যায়।

বড় বড় ট্রাক সংরক্ষণ প্রকল্প এলাকায় ঢুকে লোড করে সেই বালু নিয়ে যাওয়া হয়। এসব কারণে নদীতীর সংরক্ষণ প্রকল্প এলাকার সিসি ব্লকের নিচের মাটি ক্রমান্বয়ে সরে গিয়ে ধস দেখা দিয়েছে বলে স্থানীয় একাধিক ব্যক্তি জানান।সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, ভাঙনরোধে জিওব্যাগ ফেলা হচ্ছে। শুষ্ক মৌসুমে ধসে যাওয়া অংশ পুরোপুরি মেরামত করা হবে।