সোনামসজিদ স্থল বন্দরে অনির্দিষ্ট কালের জন্য আমদানি ও রপ্তানি বন্ধ

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২৪

মোঃ শহিদুল ইসলাম।বিভিন্ন অনিয়ম দুর্নীতির কারণে চার দফা দাবিতে চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছেন আমদানিকারকরা গত রোববার থেকে ও নির্দিষ্টকালের জন্য আমদানি ও রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তারা।বন্দরটির আমদানি ও রপ্তানি গ্রুপের সভাপতি মোঃ শাহাবুদ্দিন জানান , বন্দরটির পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেড বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত মাসূল আদায় করে আসছে এছাড়ার নিয়ম বহির্ভূত ওয়্যারহাউস ভাড়া নিরাপত্তা অভাবসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। তিনি এ ব্যাপারে বারবার, বলা সত্বেও পানামা কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি, তাই বাধ্য হয়ে আমদানি-রপ্তানি বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে এই বন্দর বাদ দিয়ে, অন্য বন্দর দিয়ে পণ্য আনা নেয়া করা হচ্ছে বলে জানান মোঃ শাহাবুদ্দিন।
আমদানি- রপ্তানি কারকের দাবি সমূহ:-
* সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটেড কতৃক পাথর বোঝাই পণ্য খালাসের মাশুল কমাতে হবে।
* বিগত দিনে ব্যবসায়ীদের দেওয়া ভ্যাট সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে কিনা তদন্ত করতে হবে।
*পানামার এক নম্বর গেট দিয়ে ভারতীয় ট্রাক প্রবেশের সময় পানামা পোর্ট লিঙ্ক লিমিটেড ভারতীয় ১৭০ থেকে১৮০ রুপি নিয়ে থাকেন তা বাংলা টাকায় আনতে হবে।
* পানামা চত্বরে একটি ট্রাক ২৪ ঘন্টার বেশি অবস্থান করলে ২০০ রুপি চার্জ কাটা বন্ধ করতে হবে।
খোঁজ নিয়ে দেখা গেছে গত বৃহস্পতিবার শতাধিক গাড়ি বন্দরে প্রবেশ করলেও গত রোববার বিকেল চারটা পর্যন্ত কোন গাড়ি বন্দরে প্রবেশ করে নাই।
এদিকে আমদানি ও রপ্তানিকারকদের এসব অভিযোগ অস্বীকার করেন, পানামা পোর্ট লিঙ্ক লিমিটেড ব্যবস্থাপক মোঃ মইনুল ইসলাম। তিনি আরো জানান, বন্দরের দপ্তরি কার্যক্রম চলছে। আমদানি রপ্তানি বন্ধ নিয়ে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করা হচ্ছে দ্রুত এ বিষয়গুলো সমাধান হয়ে যাবে।
এর আগে গত ৮ সেপ্টেম্বর সোনামসজিদ আমদানি ও রপ্তানিকার এ্যসোসিয়ান বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেড বিরুদ্ধে চাঁদাবাজি ও বিভিন্ন হয়রানির অভিযোগে ১১ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ মানববন্ধন এবং সাংবাদিক সম্মেলন করেন আমদানি -রপ্তানি গ্রুপ এ্যসোসিয়েশনের নেতারা, এবং হুঁশিয়ারি দেন এসবের প্রতিকার না পেলে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ করে দেবেন যা গত রোববার থেকে কার্যকর করা হয়েছে।