করোনাভাইরাস: চার সপ্তাহের জন্য লকডাউনে নিউজিল্যান্ড

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:২৪ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২০

করোনাভাইরাস থেকে দেশকে সুরক্ষার জন্য আগামী চার সপ্তাহের জন্য লকডাউনে যাচ্ছে নিউজিল্যান্ড। ৪৮ ঘণ্টার মধ্যে লকডাউন বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা অর্ডার্ন।

সোমবার ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, দেশটির প্রধানমন্ত্রী ইতোমধ্যে পূর্ণাঙ্গ সামাজিক লকডাউনের ঘোষণা দিয়েছেন। এটি অব্যাহত থাকবে আগামী ৪ সপ্তাহ। লকডাউন বাস্তবায়নে দেশের পুলিশ ও সেনাবাহিনী একযোগে কাজ করবে। এসময় দৈনন্দিন খাদ্য সামগ্রী ও ওষুধ সরবরাহের দোকান, জরুরি প্রয়োজনীয় ব্যবসায় ব্যতীত দেশের স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। তবে সুপার মার্কেট খোলা থাকবে।

ওই প্রতিবেদনে বলা হয়, জরুরি প্রয়োজন ছাড়া কাউকে না যেতে নিষেধ করা হয়েছে। জরুরি ব্যাংকিং সেবা চালু থাকবে। ডাক্তারেরাও কর্মরত থাকবেন। লোকজন প্রয়োজন ছাড়া বাইরে বের হবে না।

লকডাউন ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, এখনই সময় আমাদের পরিকল্পনা কার্যকর করার। ভাইরাস অন্যত্র ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার আগেই আমাদেরকে স্বেচ্ছায় বন্দিত্ব বরণ করতে হবে। আমাদের বর্তমানে ১০২ জন করোনায় আক্রান্ত। মৃত্যু হয়নি। কিন্তু ইটালিও এমন অবস্থায় ছিল একসময়। দ্রুত পদক্ষেপ নেওয়া না হলে অসংখ্য মানুষের মৃত্যু হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৬ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ৪৫ হাজার ২৯২ জন, মারা গেছেন ১৪ হাজার ৯২৫ জন মানুষ