সিরাজদিখানে চিকিৎসা সেবার নামে আর্থিক ব্যবসায়ে জর্জরিত ডাক্তাররা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২৪

মোঃ সাকিব খান ।মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার নামে ডাক্তাররা বানিজ্য গড়ে তুলেছে বলে অভিযোগ উঠেছে।ডাক্তাররা বিভিন্ন ওষুধ কোম্পানির থেকে আর্থিক সুবিধা ও বিভিন্ন উপহার গ্রহণ করে সেই রোগীদের ওষুধ লিখে থাকে এমন সব তথ্য উঠে এসেছে অনুসন্ধানী দলের কাছে।

সিরাজদিখানে ওষুধ কোম্পানিতে চাকরি করেছে নাম না প্রকাশ করা শর্তে সাবেক মেডিকেল প্রমোশন অফিসার অনুসন্ধানী দলকে জানায় কেউ টাকা খায় কেউ স্যাম্পল গ্রহন করে কেউ ভালো ভালো গিফট চায় আবার কিছু কিছু ডাক্তার আছে প্রতিমাসে পাঁচ হাজার দশ হাজার কন্ট্রাক্ট করে। একজন ডাক্তারের যদি প্রেষণ থাকে যদি ভালো টপ টেন কোম্পানি হয়ে থাকে কিছু কিছু ডাক্তার আছে বছরে এক থেকে দেড় লাখ টাকা চায়।

এবং ছোট ছোট কোম্পানি পাঁচ হাজার দশ হাজার যে যেভাবে কন্ট্রাক্ট করতে পারে। কিছু মাসিক এবং কিছু বার্ষিক কোম্পানি । কিছু কোম্পানি আছে একমি,ড্যাগ এ রকম কিছু কিছু কোম্পানি আছে যারা স্কয়ার যারা ১ বছরের কন্টাক্ট করে ফালায় । কিছু কিছু কোম্পানি মাসিক প্রতিমাসে ১ তারিখে টাকা দিয়ে দিবে। প্রতিদিন ভিজিট করতেছো ছোটখাটো গিফট দিচ্ছ তাহলে তোমাকে তেমন সাপোর্ট দিবে না। টুকটাক সাপোর্ট দিবে ধর দশটা প্রেসক্রিপশন করল একটা বা দুইটা লিখলো আর যদি ধরো তুমি তার সাথে কন্ট্রাক্ট করলা দশটা প্রেসক্রিপশন করলেও দশটাতেই পাবা। ওষুধ কোম্পানিগুলো কিভাবে টাকা দেয় এমন এক প্রশ্নের জবাবে ওষুধ কোম্পানির কর্মকর্তা বলেন হাতে দিতাম খামের ভিতরে ।

এর আগেও অতিরিক্ত টিকেট ফ্রি আদায়ে সিরাজদিখান স্বাস্থ্য কর্মকর্তার আইন বহির্ভূত বছরে বাড়তি আয় ৪ লক্ষ ৩২ হাজার টাকা শিরোনামে সংবাদ প্রকাশ হয়।এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে মোবাইল আঞ্জুমান আরা জানায় আমি আপনাকে একটা কথা বলি শোনেন কারো মুখের কথায় প্রশাসন চালানো যায় না। আপনার এটা বুঝতে হবে যদি তথ্য প্রমাণ সহ আমার কাছে কেউ অভিযোগ করে সে ক্ষেত্রে আমি ব্যবস্থা গ্রহণ করতে পারি।