অবৈধভাবে নদীর তীরের চর কেটে ইটভাটায় নেয়ার অপরাধে শ্রমিককে কারাদণ্ড

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৪৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৪

কাওসার হামিদ,তালতলী। বরগুনার তালতলীতে অবৈধভাবে নদীর তীরের চর কেটে ইটভাটায় নেয়ার অপরাধে মোহাম্মাদ কাউসার মিয়া(২৮) নামের এক শ্রমিককে ৭ দিনের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একই সাথে ইটভাটার সহকারী ম্যানেজার এরশাদ হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ দিকে অবৈধভাবে রেনু-বাগদা পোনা বাজারজাত করার অপরাধে ছোহরাফ হোসেন নামের একজনকে ১ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধাবার(১৪ ফেব্রয়ারী) বেলা ১২ টার দিকে উপজেলার নিউপাড়া এলাকায় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত আনোয়ার তুমপা আন্দারমানিক নদীর তীর থেকে অভিযান চালিয়ে তাদের কে আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারাদন্ড ও অর্থ দন্ড দেন।

জানা যায়, নরসিংদী জেলার ইকবাল হোসেন নামের এক ব্যক্তি বরগুনার তালতলী উপজেলার নিউপাড়া এলাকায় এসটিএম ব্রিক নামের একটি ইটভাটা স্থাপন করেন। এই ব্রিকের লাইসেন্স করে ইট প্রস্তুত করলেও থামেনি তাদের অবৈধভাবে বালু ও মাটি কাটার প্রভাব। স্থানীয় তৈয়ব আলীর কাছ থেকে আন্দারমানিক নদীর তীর ক্রয় করে এসটিএম ব্রিকের এই ইটভাটায় মাটি নেওয়া হচ্ছে। অবৈধভাবে বালু ও মাটি কাটার ফলে প্রতিদিন নদী ভাঙনে ক্ষতিগ্রস্থের আশংঙ্কা করছে নদীর পাড়ের মানুষ। এমন সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত আনোয়ার তুমপা অভিযান চালিয়ে এক শ্রমিককে নদীর তীর থেকে মাটি কাটার অপরাধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(গ) এর বিধান লংঘন করার অভিযোগে মোহাম্মাদ কাউসার মিয়াকে ৭ দিনে কারাদন্ড ও এরশাদ হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে উপজেলার ঠংপাড়া এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে রেনু-বাগদা পোনা বাজারজাত করা অপরাধে ছোহরাফ হোসেন নামের একজনকে ১ মাসের কারাদন্ড ও ৫’শ টাকা অর্থ দন্ড দিয়েছে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত আনোয়ার তুমপা। একই সাথে অবৈধভাবে রেনু-বাগদা পোনা বাজারজাত করার মালামাল জব্দ করে নিলাম দেওয়া হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা বলেন, পৃথক দুইটি অভিযান চালিয়ে দুইজনকে কারাদন্ড ও অর্থ দন্ড দেওয়া হয়েছে।