বীর মুক্তিযোদ্ধা তমজিদ উদ্দীন ভূঞার মৃত্যুবার্ষিকী আজ

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ, মে ৪, ২০২৪

কোহিনূর আলম।নেত্রকোণার কেন্দুয়া উপজেলার অন্যতম বীর মুক্তিযোদ্ধা ও বহুবিধ গুণে গুণান্বিত প্রয়াত তমজিদ উদ্দীন ভূঞা’র ২২তম মৃত্যুবার্ষিকী আজ (৪ মে) ।

শুক্রবার (৩ মে) বাদ জুম্মা পারিবারিক আয়োজনে উপজেলার মাসকা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামে নিজ বাড়িতে তাঁর আত্মার শান্তি কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।

বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী মরহুম তমজিদ উদ্দীন ভূঞা’র জন্ম ১৯৪৬ সালে, মৃত্যু ৪ মে ২০০২ খ্রিস্টাব্দ । ছাপ্পান্ন বছরের ক্ষীণায়ু জীবনে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে ছিলো তাঁর অবাধ বিচরণ । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবীত হয়ে ক্যারিয়ারের বৃহদাংশ ব্যয় করেন আওয়ামী রাজনীতি ও সাধারণ মানুষের হিত-কল্যাণে ।

১৯৭০ সালে তিনি উপজেলা ছাত্রলীগের প্রতিষ্টাতা সভাপতি হোন ও ছাত্রলীগকে মুক্তিযুদ্ধের ভাবাদর্শে গড়ে তোলেন অক্লান্ত পরিশ্রমে । স্বাধীনতা যুদ্ধ চলাকালীন ও তৎপরবর্তী সময়ে উপজেলা মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন সর্বজন শ্রদ্ধেয় তমজিদ উদ্দীন ভূঞা । এছাড়াও এই বীর মুক্তিযোদ্ধা ৭নং মাসকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও সম্মানিত সদস্য, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এবং মৃত্যুর পূর্ব মূহুর্ত পর্যন্ত জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ সম্পাদকের দায়িত্ব পালন করেন ।

‘কীর্তিমানের মৃত্যু নেই’ সময়ের এই সূর্য সন্তান ও প্রয়াত তমজিদ উদ্দীন ভূঞা’র স্মৃতিচারণ করতে গিয়ে তাঁর মেয়ে উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতানা পারভীন পপি বলেন, জন্মের পর বাবাকে দেখেছি একজন সমাজ সেবক, পুরো দস্তর রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী হিসেবে । আমি বাবার আদর্শকে বুকে লালন করেই এগিয়ে যাচ্ছি সুন্দর আগামীর পথে ।

কেন্দুয়া প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আব্দুল ওয়াহাব যিনি কিনা প্রয়াত তমজিদ উদ্দীন ভূঞাকে তৎকালীন ছাত্রলীগ ও যুবলীগের আইকন মনে করেন । আজকে উপজেলা আওয়ামী লীগের রাজনীতিতে যাঁরা স্বমহিমায় অধিষ্ঠিত তাদের অধিকাংশই তাঁর হাতে গড়া । যেমনঃ এডভোকেট আব্দুল কাদির ভূঁঞা, আসাদুল হক ভূঞা, কামরুল হাসান ভূঁঞা । এমনকি বিএনপি’র (তৎকালীন ছাত্রলীগ নেতা) দেলোয়ার হোসেন ভূঁইয়া (দুলাল) সবাই তাঁর দীক্ষা গ্রহণ করেন । হাদিস উদ্দিন চৌধুরী ও ডাঃ সৈয়দ আব্দুল খালেকের পর আওয়ামী রাজনীতিতে তাঁর অবদান অনস্বীকার্য ।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুল কাদির ভূঁঞা তমজিদ উদ্দীন ভূঞার স্মৃতিচারণ করে বলেন, প্রয়াত তমজিদ উদ্দীন ভূঞা উপজেলা ছাত্রলীগ থেকে শুরু করে জেলা আওয়ামী লীগে সুদৃঢ় নেতৃত্ব দিয়েছিলেন । তাঁর সম্মানে কেন্দুয়ায় একটি রাস্তার নামকরণ করা হয়েছে । আমি তাঁর আত্মার শান্তি কামনা করছি ।