কমলগঞ্জে বন্যাদুর্গত মানুষের পাশে বাংলাদেশ খাসি পিপলস

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২৪

এস.এম আবু রায়হান ।। কমলগঞ্জের ইসলামপুর ইউনিয়নের বিভিন্ন বন্যা কবলিত এলাকায় ত্রাণ বিতরণ করেছে আদিবাসী খাসিয়াদের ফেসবুক মেসেঞ্জার গ্রুপের বাংলাদেশ খাসি পিপলস।বুধবার, ২৮ আগস্ট সকাল ১১ টা থেকে এই গ্রুপের সদস্যদের ১৫ জনের একটি স্বেচ্ছাসেবক টিম দিনব্যাপী বন্যাদুর্গত মানুষের মাঝে খাদ্য সামগ্রী প্রতিটি প্যাকেটে চাল, ডাল, সয়াবিন তৈল, লবন, খাবার স্যালাইন, বিভিন্ন জরুরি ঔষধ বিতরণ করা হয়েছে।

বুধবার সারাদিন ব্যাপি ইউনিয়নের কুরমা ঘাট বস্তি, শ্রীপুর ও চা বাগানের কুরুঞ্জি এলাকার বন্যায় ক্ষতিগ্রস্থ ১০০ টি পরিবারে এই ত্রাণ-সামগ্রী পৌঁছে দেওয়া হয়।টানা বৃষ্টিতে বাংলাদেশের কয়েকটি জেলাসহ মৌলভীবাজারের কিছু উপজেলায় স্মরণকালের ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। আজ প্রথম ধাপে কমলগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরন করেছে বাংলাদেশ খাসি পিপলস। এই কার্যক্রমের দ্বিতীয় ধাপে আগামী পরশু মৌলভীবাজার সদর উপজেলা ও রাজনগরে খাদ্য সহায়তা বিতরন করা হবে বলে জানিয়েছেন এ গ্রুপের প্রধান সমন্বয়কারী ফিলা পতমী।

সংগঠনের একজন স্বেচ্ছাসেবক লেঞ্চার তংপের বলেন, দ্রুততম সময়ে আমরা গ্রুপের স্বেচ্ছাসেবক ছাত্ররা বিভিন্ন পুঞ্জিতে ঘুরে ঘুরে স্বেচ্ছা দান সংগ্রহ করে। যার যার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও পরিচিতজনের কাছ থেকে অনুদান সংগ্রহ করে বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। বাংলাদেশ খাসি পিপলস মেসেন্জার গ্রুপে খাসি সম্প্রদায়ের নবীন, প্রবীন যুব ও শিক্ষার্থী, ও চাকুরীজীবী সহ বিভিন্ন খাসিয়া পুঞ্জির মান্রীদের যুক্ত করে আমাদের কার্যক্রম সম্পর্কে সবাইকে জানান দিয়েছি। সেখানে যুক্ত হওয়া অনেকেই আমাদের তহবিল সংগ্রহে আর্থিক সহযোগিতা করেছেন।

যার প্রেক্ষিতে মাত্র কয়েকদিনে আমরা ২০০ ক্ষতিগ্রস্ত পরিবারকে সাহায্য করতে পারব । বুধবার শুধু কমলগঞ্জের ১০০ পরিবারে খাদ্য সহায়তা বিতরন করা হয়েছে। আমাদের “খাসি সমাজের সকল স্তরের মানুষকে এই মহৎ কাজে অংশগ্রহণের জন্য এবং সহযোগিতার জন্য অনুরোধ জানাচ্ছি।স্বেচ্ছাসেবক খাসি স্টুডেন্ট ইউনিয়নের সদস্য শাবি শিক্ষার্থী বিজয় সুছিয়াং বলেন, বানভাসী মানুষের পাশে দাঁড়াতে পেরে আমরা সবাই আনন্দিত। মঙ্গলবার ২৭ আগস্ট বিকাল থেকে শুরু করে রাত ১০ টা পর্যন্ত আমরা খাদ্য সামগ্রী প্যাকেজিং এর কাজ করেছি।ত্রাণ-সাহায্য কার্যক্রমে অংশ নিয়েছেন ইসলামপুর ইউপি সদস্য ছারলেস সুঙ, ইউপি সদস্য সবুজুুর রহমান সবুজ, রুপক দাশ, গণমাধ্যম কর্মী সাজু মারছিয়াং, শংকর সিনহা, ক্লিনটন পস্না প্রমুখ।