স্বাস্থ্যসেবায় প্রথম স্থানে ফ্রান্স, বাংলাদেশ কত নাম্বার?

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০

স্বাস্থ্যসেবায় প্রথম স্থানে আছে ফ্রান্স।সে ফ্রান্সে এখন পর্যন্ত (এই পোস্ট লেখার সময়) করোনাক্রান্ত ১৬০১৮জন।এর মধ্যে মারা গেছে ৬৭৪ জন।

স্বাস্থ্যসেবায় দ্বিতীয় স্থান দখল করে আছে বর্তমানের ‘টপ অব দ্য নিউজ’ ইতালি। যেখানে এখন পর্যন্ত করোনাক্রান্ত ৫৯১৩৮ জন।তন্মধ্যে মারা গেছে ৫৪৭৬ জন।

এই হলো স্বাস্থ্যসেবায় বিশ্বের প্রথম ২টি দেশের অবস্থা। স্বাস্থ্যসেবায় বাংলাদেশের অবস্থান কোন জায়গায় তা বলাই বাহুল্য। কথা হলো- চিকিৎসা সেবায় এতো উন্নত ২ টি দেশের যদি এই অবস্থা হয়, আমাদের দেশে এটা প্রকট আকার ধারণ করলে কতো ভয়াবহ অবস্থা হবে তা ভাবতেই গা শিউরে উঠছে।

একটি ইংরেজি অনলাইন রিপোর্ট পড়লাম, সেখানে লিখেছে- বাংলাদেশ যদি এখনই কার্যকরী সিদ্ধান্ত গ্রহণ না করে আর চিকিৎসার ব্যবস্থা না করে, তাহলে ধারণা করা হচ্ছে প্রায় ৮ লাখ লোক করোনায় আক্রান্ত হবে,যার মধ্যে প্রায় ৫ লাখ লোকই বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করবে।

ভাবছি- এমন এক কপালপোড়া জাতি আমরা, এতোটাই দূর্ভাগ্য আমাদের; এদেশে বঙ্গবন্ধুর জন্মদিনে কোটি টাকার আতশবাজি জ্বালানো হয় কিন্তু চিকিৎসার জন্য ডাক্তাররা পিপিই পাচ্ছেনা। অথচ এটা বঙ্গবন্ধুর চেতনা ছিলোনা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করবেন,অথচ বঙ্গবন্ধুর চেতনা সম্পর্কে আপনি জানবেন,আপনাকে রাজনীতি করার অধিকার দিলো কে? যে বঙ্গবন্ধু জাতির স্বাধীণতার জন্য জীবনভর ত্যাগের নাজরানা পেশ করে গেছেন, সে বঙ্গবন্ধুর জন্মদিনে কোটি কোটি টাকা নষ্ট করে বঙ্গবন্ধুর চেতনাকে ভূলুণ্ঠিত করা হচ্ছে।

কপালপোড়া এই জাতির প্রশাসনের দায়িত্বে কখনোই সচেতন কেউ ছিলোনা। সুতরাং নিজের নিরাপত্তার চিন্তাটুকু আমাদেরই করতে হবে।

আসুন, নিজের জায়গা থেকে আমরা নিরাপত্তা নিশ্চিত করি।
সতর্ক হই।পরিবার-পরিজনকে সতর্ক করি।দেশ ও জাতিকে নিরাপদ রাখি।

মুজিব তাশফিন

তরুন লেখক,অনুবাদক