আশ্রয়ন প্রকল্পের বাড়িতে তালাবন্ধ বসোবাস করেনা কেও

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২৪

শহিদুল ইসলাম:- চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায়, ৩নং দাইপুখুরিয়া ইউনিয়নের হাজী পাড়ার দারিগাচ্ছা মৌজায়, আশ্রয়ন প্রকল্পের ৬টি বাড়ি রহিয়াছে কিন্তু আশ্রয়ন প্রকল্পের বাড়িগুলো তৈরির পর ৬টি পরিবারের নামে নথিভুক্ত বরাদ্দ আছে তবে ৩টি বাড়িতে লোকজন বসবাস করলেও বাকি ৩টি বাড়িতে সব সময় তালাবদ্ধ থাকে। আশ্রয়ন প্রকল্পে বসবাসরত মোহাম্মদ খুমর আলী (৭০) বলেন, আশ্রয়ন প্রকল্পের বাড়িতে বসবাস করতে পেরে আমি খুব আনন্দিত এবং নিরপদে বসবাস করছি এখানে ৬টি বাড়ি রহিয়াছে আমি সহ আর দুইটা পরিবার বসবাস করছি কিন্তু ১,৩, এবং ৬ নাম্বার বাড়ি তৈরির পর থেকে তালাবদ্ধ থাকে।

৩ নাম্বার বাড়ি আফজাল হোসেন, ৬ নাম্বার বাড়িতে দুরুল হোসেন এবং ১ নাম্বার বাড়িতে অজ্ঞাত আর একটা পরিবার বসবাস করার অনুমতি থাকলেও তাদের অন্যথায় বাড়ি থাকার কারণে এখানে তালাবদ্ধ করে রেখে গেছেন, শুধু তারা মাসে মাসে এসে বিদ্যুৎ বিল এর কাগজ নিয়ে একটু দেখাশোনা করে চলে যায়। আশ্রয়ন প্রকল্পে র প্রতিবেশী মোঃ সোবাহান আলী বলেন, আমরা এখানে ভূমিহীন অসহায় বেশ কিছু পরিবার থাকার পরেও আশ্রয়ন প্রকল্পের বাড়িতে বসবাস করার সুযোগ পাইনি কিন্তু তাঁরা পেয়েও বসবাস করেন না।

কারণ তাদের অন্যথায় বাড়ি আছে। দাড়িগাচ্ছা গ্রামের স্থায়ী বাসিন্দা , মোঃ টুটুল হোসেন বলেন, বিষয়টি উপজেলা প্রশাসক (UNO) স্যার শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ নজরে আনা প্রয়োজন পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য অবগত করার প্রয়োজন। যেহেতু এখানে ৩টি বাড়িতে কেও বসবাস করেন না। সে ক্ষেত্রে যাতে আরো ৩টি ভূমিহীন পরিবার বসবাস করার সুযোগ পায়। মোঃ আফজাল হোসেন এবং দুরুল হোসেনের সাথে কথা বলার জন্য চেষ্টা করি কিন্তু তাদের অন্যথায় খুঁজে পেতে ব্যর্থ হয়। আশ্রয়ন প্রকল্পের বাড়ি গুলোর সরকার যে অর্থ ব্যয় করেছেন তা অবশ্যই অসহায় ভূমিহীনদের মঙ্গলের জন্য যাতে করে অসহায় পরিবারগুলো উপকৃত হয় সেদিকে নজর রাখা প্রয়োজন।