ডিমলায় অবৈধ “ডিমলা স্কয়ার ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার” সিলগালা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, জুন ৪, ২০২৪

আবু হোসেন।সোমবার সন্ধায় নীলফামারীর ডিমলায় মেডিকেল মোড়ে গড়ে ওঠা অনুমোদন বিহীন ডিমলা স্কয়ার ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করেন, নীলফামারী জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ আবু হেনা মোস্তফা। এ সময় উপস্থিত ছিলেন, ডিমলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি)) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফারজানা আক্তার, ডিমলা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রাশেদুজ্জামান।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ আবু হেনা মোস্তফা বলেন, ডিমলা স্কয়ার ক্লিনিকে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর সংবাদ বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হলে।

ক্লিনিকটির প্রয়োজনীয় কাগজপত্র যাচাই বাছাই করার জন্য আসলে ক্লিনিক কতৃপক্ষ ক্লিনিক পরিচালনার স্বপক্ষে বৈধ কোন কাগজ পত্র দেখাতে না পারায় ও বিভিন্ন অনিয়ম করে ক্লিনিকটি পরিচালনা করার অপরাধে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হয়। এবং প্রসূতির মৃত্যুর ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে।

ঘটনার বিবরনে জানা যায়, বৃহস্পতিবার উপজেলার শালহাটী গ্রামের আসাদুজ্জামান বুলেট মিয়ার স্ত্রী তাসলিমা আক্তার তুলি (২২) কে প্রসব বেদনা নিয়ে ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক পরীক্ষার পর রোগীকে উন্নত চিকিৎসার জন্য রংপুর
মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। রোগীর লোকজন রংপুরে না নিয়ে প্রচন্ড প্রসব বেদনা নিয়ে ওই ক্লিনিকে তুলি আক্তারকে ভর্তি করান।

পরদিন শুক্রবার ক্লিনিক কতৃপক্ষ রোগীটির সিজার করেন। সিজারের পর দুইঘন্টা পরে অতিরিক্ত রক্তক্ষরনের কারনে উন্নত চিকিৎসার জন্য তুলি আক্তারকে রংপুরে রেফার্ড করেন। রংপুর নিয়ে যাওয়ার পথে প্রসূতি তুলির মৃত্যু হয়।

উল্লেখ্য অনুমোদনহীন ও ক্লিনিক পরিচালনার জন্য প্রয়োজনীয় বৈধ কাগজপত্র না থাকার কারনে প্রথম দফায় গত (০৫ মার্চ) নীলফামারী সিভিল সার্জন ডাঃ হাসিবুর রহমান ক্লিনিকটি সিলগালা করেছিলেন।