সরিষাকোলে ব্যাতিক্রম নিয়মে বন্টন হয় কুরবানীর মাংস

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৪
আরিফুল ইসলাম
মরহুম রহমতুল্লাহ সরকার (চেয়ারম্যান) এর জন্মভূমি ও স্মৃতি বিজরীত,  ঢাকা-পাবনা মহাসড়কের পাশে, সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার  অবস্থিত গ্রাম সরিষাকোল (আদর্শ গ্রাম) এই গ্রামের নাম সরিষাকোল হলেও আদর্শ গ্রাম নামেই পরিচিত ধারাবাহিকভাবে এই গ্রামে কুরবানির গোস্ত বিতরণ করার দৃশ্য এমন এক ধরনের যা পাশ্ববর্তী সকল এলাকার থেকে আলাদা যা প্রশংসার দাবিদার।
নিয়মটা বলতে হলে, আগে বলতে হবে এলাকার একতাবদ্ধ নিয়ে;  কথায় আছে “একতাই বল” এ ছোট গ্রামে প্রাই ২১০০ লোকের বসবাস দুই সমাজে  যা আজকাল প্রাই বিরল। নিয়ম প্রসঙ্গে বলতে গেলে, কুরবানির গোস্তো ৩ ভাগে ভাগ করা যা প্রাই সকল এলাকার সাথে একই।
কিন্তু উক্ত ৩ ভাগের মধ্যে ২ভাগ কুরবানিকারী নিয়ে এসে নিয়ম মোতাবেক বন্টন করে আর একভাগ গ্রামের কেন্দ্রীয় মসজির এর তত্ত্বাবধানে পরিচালিত গঠিত কমিটির নিকট রেখে আসে যা সকল মাংস একত্রে করে গ্রামের মোট জনসংখ্যা ও মোট মাংস পরিমাণ হিসাব করে মাথাপিছু বন্টন করা হয়।
উল্লেখ্য যে সকল কুরবানির পশু মসজিদের আশপাশের জবাই করা হয় যাতে কমিটির ওজন ও সংগ্রহের জন্য কোন ধরনের বিভ্রান্তিকর পরস্থিতি মোকাবিলা করে না হয়।
এবার কুরবানির পশুর পরিমান দুই সমাজে ৩৪+৪=৩৮, ছাগল/ভেড়া হিসাব লিপিবদ্ধ হয়নি।
পরিবার সংখ্যা সমাজ ভেদে ৪০৬ এবং ২১ (আনুমানিক)
মাথাপিছু পরিমান সমাজভেদে যথাক্রমে ৬৭০ গ্রাম এবং ৭৫০ গ্রাম প্রাই।
শান্ত ও নিরিবিলি ভাবে প্রতিবারের ন্যায় এবারও পরিচালিত হয় বন্টন কার্যক্রম। তবে উল্লেখ্য যে এত্র গ্রামের মাসজিদে সভাপতি রফিকুল ইসলাম বাবলা গত বৃহস্পতিবার মৃত্যুবরণ করায় এলাকায় ঈদ আনন্দে শোকের ছায়া বিরাজমান।