চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ, জুন ১২, ২০২৪

মামুন মোল্লা।গতকাল মঙ্গলবার  (১১ )জুন ২০২৪ খ্রি. দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদরদপ্তরের সম্মেলন কক্ষে সিএমপির ২০২৪ সালের মে মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন মান্যবর সিএমপি কমিশনার (অ্যাডিশনাল আইজিপি) জনাব কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) মহোদয়।

সভায় মান্যবর সিএমপি কমিশনার মহোদয় তার বক্তব্যে নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকল থানা ও মহানগর গোয়েন্দা বিভাগকে যৌথভাবে কাজ করার পরামর্শ প্রদান করেন। তিনি সকল বিভাগের ডিসিদের তাদের আওতাধীন এলাকায় মাদক, ছিনতাই, কিশোর গ্যাং ও অন্যান্য অপরাধ প্রতিরোধে অধিকতর তৎপর হতে বলেন। নগরীর দুই নং গেইট এলাকার ড্যান্ডিসেবিদের অপরাধপ্রবণ মানসিকতা থেকে কীভাবে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনা যায় এই ব্যাপারে সভায় বিস্তারিত আলোচনা হয়। তাদের পুনর্বাসনের ক্ষেত্রে মান্যবর কমিশনার স্বেচ্ছাসেবী সংস্থাসমূহকে নিয়ে একসাথে কাজ করার জন্য সকল বিভাগের পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন। তিনি রুজুকৃত মামলা ও অভিযোগসমূহের দ্রুত ব্যবস্থা গ্রহণ করে পুলিশি সেবা নিশ্চিত করতে নির্দেশ দেন। এছাড়াও ট্রাফিক বিভাগকে ফিটনেসবিহীন ও অননুমোদিত যানবাহনের বিরুদ্ধে জোরদার ব্যবস্থাগ্রহণসহ মানুষের ঈদযাত্রাকে নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের নির্দেশ প্রদান করেন।
উক্ত সভায় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) জনাব আ স ম মাহাতাব উদ্দিন, পিপিএম-সেবা; অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) জনাব আবদুল মান্নান মিয়া, বিপিএম-সেবা; অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব মাসুদ আহাম্মদ, বিপিএম-সেবা, পিপিএম-সেবা; উপ-পুলিশ কমিশনার (সদর) জনাব মো. আব্দুল ওয়ারীশ, পিপিএম-সেবা (অতিরিক্ত ডিআইজি) মহোদয়সহ সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন স্তরের পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।
সভায় মে-২০২৪ মাসে চাঞ্চল্যকর হত্যা মামলার আসামি গ্রেফতার, পাহাড়তলী থানার ক্লুলেস হত্যা মামলার আসামি দ্রুততম সময়ের মধ্যে গ্রেফতার ও অন্যান্য মালামাল উদ্ধার, বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত অবিস্ফোরিত ককটেল ও তাজা অবিস্ফোরিত গ্রেনেড নিষ্ক্রিয়করণ, জালনোট ও মেশিনসহ আসামি গ্রেফতার, চোরাই স্বর্ণ, মাদক উদ্ধার ও আসামি গ্রেফতার, চোরাই মোটরসাইকেল উদ্ধার ও আসামি গ্রেফতার, অপহৃত ভিকটিমকে উদ্ধার ও আসামি গ্রেফতার, ক্লুলেস ডাকাতি মামলার রহস্য উদ্‌ঘাটন ও আসামি গ্রেফতার, চোরাইকৃত স্বর্ণালংকার উদ্ধার ও আসামি গ্রেফতার, মাদক উদ্ধার ও আসামি গ্রেফতার, চাঞ্চল্যকর চুরি মামলার আসামি গ্রেফতার ও টাকা উদ্ধার, গার্মেন্টস থেকে চোরাইকৃত মালামাল উদ্ধার ও আসামি গ্রেফতার, সড়ক দুর্ঘটনায় ঘাতক ট্রাক জব্দ ও আসামি গ্রেফতার এবং মালখানার দায়িত্ব পালন সুন্দরভাবে সম্পন্ন করায়, মাসিক অপরাধ ও ত্রৈমাসিক অপরাধ সভাসহ পুলিশ হেডকোয়ার্টার্স, নিয়মিতভাবে সাপ্তাহিক, মাসিক ও ত্রৈমাসিক পরিসংখ্যান প্রস্তুতসহ দাপ্তরিক কার্যক্রম সুষ্ঠুভাবে পালন ও ভালো কাজের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ৩৯ জন পুলিশ সদস্যকে  নগদ অর্থ পুরস্কার প্রদান করা হয়।
মে ২০২৪ মাসে শ্রেষ্ঠ বিভাগের ডিসি হিসেবে নির্বাচিত হয়েছেন অতিরিক্ত ডিআইজি জনাব মো: মোখলেছুর রহমান, পিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার (উত্তর), সিএমপি, চট্টগ্রাম মহোদয় এবং শ্রেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার নির্বাচিত হয়েছেন জনাব মোঃ আরিফ হোসেন, সহকারী পুলিশ কমিশনার (পাঁচলাইশ জোন) সিএমপি, চট্টগ্রাম।
শ্রেষ্ঠ থানা- কোতোয়ালী (জনাব এস এম ওবায়েদুল হক, পিপিএম, অফিসার ইনচার্জ, কোতোয়ালী থানা, সিএমপি, চট্টগ্রাম); গোয়েন্দা বিভাগের শ্রেষ্ঠ টিম- জনাব মোহাম্মদ আতিকুর রহমান, পুলিশ পরিদর্শক (নি.) ডিবি-দক্ষিণ, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ এসআই-১ম এসআই (নি.) রনি তালুকদার, ইনচার্জ সিআরবি পুলিশ ফাঁড়ি, কোতোয়ালি থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ এসআই-২য় এসআই (নি.) শরীফ রোকনুজ্জামান, পাঁচলাইশ থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ এএসআই-১ম এএসআই (নি.) সোহেল আহমেদ, পাঁচলাইশ থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ এএসআই-২য় এএসআই (নি.) রাজীব দে, খুলশী পুলিশ ফাঁড়ি, খুলশী থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারী এসআই এসআই (নি.) শরীফ রোকনুজ্জামান, পাঁচলাইশ থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারী এএসআই (১ম) এএসআই (নি.) সোহেল আহমেদ, পাঁচলাইশ থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী অফিসার এসআই (নি.) মোঃ নুরুল আবছার, পাহাড়তলী পুলিশ ফাঁড়ি, খুলশী থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ মাদক উদ্ধারকারী অফিসার এসআই (নি.) রনি তালুকদার, ইনচার্জ সিআরবি পুলিশ ফাঁড়ি, কোতোয়ালি থানা, সিএমপি, চট্টগ্রাম; শ্রেষ্ঠ চোরাইগাড়ি উদ্ধারকারী অফিসার এসআই (নি.) হৃদয় মাহমুদ লিটন, চান্দগাঁও থানা, সিএমপি, চট্টগ্রাম নির্বাচিত হন।