গরুর মাংস নিয়ে বিড়ম্বনার শেষ কোথায়

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

মোঃ আখেরুজ্জামান। গতকাল শুক্রবার (২৯ মার্চ) নওগাঁর বাজারে বরাবরের ন্যায় দুই রকম দামে মাংস বিক্রি হচ্ছে। এনিয়ে ক্রেতারাও পোহাচ্ছে চরম দুর্ভোগে। কোথাও কোথাও বিক্রেতা ও ক্রেতাদের মধ্যে কথা কাটাকাটি হতেও দেখা যায়।

নওগাঁ শহরের মাংসের বাজার থেকে মরিয়ম বেগম নামে এক ক্রেতা সরদার মাংস ঘর থেকে ৭৫০ টাকায় ১কেজি মাংস কেনে। বিক্রেতারা বলে সরকার নির্ধারিত মূল্যে (৬৬৫)মাংস নিলে ২৫০ গ্রাম তেল চর্বি দেওয়া হবে। তাই তিনি ৭৫০ টাকা দিয়েই মাংস কেনেন। কিন্তু বাসায় এসে দেখেন সেখানে ২০০ গ্রামের বেশি আলাদা তেল চর্বি দিয়েছে। তিনি আবার সেই দোকানে গিয়ে জানালে তারা বলে ভুল করে দিয়েছে।এসময় সাংবাদিক উপস্থিত থাকায় তাকে চর্বির পরিবর্তে মাংস দেয়। তিনি তার মাংস সাংবাদিক দের দেখান। তিনি অভিযোগ করে বলেন আগেও এ রকম হয়েছে। তারা ইচ্ছা করে এসব করে।

এবিষয়ে নওগাঁ জেলা ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রুবেল আহমেদ কে ফোন করলে তিনি বলেন- আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় তারা আজ বাজার মনিটরিং নেই।তিনি আরও জানান মাংস বিক্রেতাদের সাথে জেলা প্রশাসক মহোদয়ের সাথে কয়েক দফা বৈঠকের পরেও কোন সুরাহা হয়নি। মাংস বিক্রেতাদের দাবি সরকারের কৃষি বিপণন বিভাগ যে মূল্য নির্ধারণ করেছে,সে দামে বিক্রি করলে তাদের ক্ষতি হচ্ছে। ৭১০-৭২০ টাকা মূল্যে তাদের দাবি। সারাদেশেই এরকম বিড়ম্বনা চলছে। রবিবার থেকে আবারো বাজার মনিটরিং এ নামবেন বলে তিনি জানান।
কিন্তু ভোক্তাদের সাথে মাংস ব্যাবসায়ীদের কারসাজি থামছেই না। তারা যেন সরকারের সাথে ট্ক্কর দিয়ে চলছেন। আর এর বলি হচ্ছে সাধারণ মানুষ। ফলে নিম্ন আয়ের মানুষেরা এ রমজানেও মাংস কিনতে পারছেনা।