কেন্দুয়ায় তিন দিনব্যাপী জালাল মেলার শুভ উদ্বোধন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২৪

কোহিনূর আলম।নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় একুশে পদক প্রাপ্ত (২০২৪) মরমী বাউল সাধক প্রয়াত জালাল উদ্দিন খাঁ স্মরণে তিন দিনব্যাপী “জালাল মেলা”-২০২৪ এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়েছে ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পড়ন্ত বিকালে উপজেলা প্রশাসনের আয়োজনে কেন্দুয়া জয় হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে উপজেলা নির্বাহী অফিসার ইমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে ও ভাইসাব খ্যাত সামিউল হক ভূইয়ার উপস্থাপনায় প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন, নেত্রকোণা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের সাংসদ ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুজ্জামান, কেন্দুয়া থানা অফিসার ইনচার্জ মোঃ এনামুল হক (পিপিএম-সেবা), সাবেক সচিব, লেখক ও প্রাবন্ধিক মাসুদ সিদ্দিকী, বাংলা একাডেমি সাহিত্য পুরুস্কারপ্রাপ্ত নাট্যকার ও লোকসংস্কৃতি গবেষক মোঃ সাইমন জাকারিয়া, লেখক ও প্রাবন্ধিক গোলাম মোর্শেদ খান, লেখক, গবেষক ও প্রাবন্ধিক গোলাম ফারুক ।

তবে স্ব শরিরে অবস্থিত হতে না পারায় স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক ও শিক্ষক অধ্যাপক যতীন সরকার মুঠোফোনে তাঁর মূল্যবান বক্তব্য পেশ করেন ।

সবশেষে উৎসুক জালালপ্রেমীদের মাঝে জালালগীতি পরিবেশনা করেন, সুনীল কর্মকার, কুদ্দুস বয়াতি ও তাঁর দল এবং বাউল কবি সালাম সরকার, বাংলাদেশ বেতার ও টেলিভিশন শিল্পী দিল বাহার খান ও অন্যান্য স্থানীয় শিল্পীবৃন্দ ।

তাছাড়া মেলাকে কেন্দ্র করে বিভিন্ন স্টল স্থাপন, শিশুদের আনন্দের জন্যে নাগরদোলা ও পুতুল নাচের আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে ।

উল্লেখ্য এই কালোত্তীর্ণ বাউল কবির জন্ম ১৮৯৪ সালের ২৫ এপ্রিল কেন্দুয়া উপজেলার আসদহাটি গ্রামে এবং মৃত্যু ১৯৭২ সালের ৩১ জুলাই । তাঁর জীবদ্দশায় চার খণ্ডের ‘জালাল-গীতিকা’ গ্রন্থে ৬৩০টি গান প্রকাশিত হয়েছিল এবং মৃত্যুর পর প্রকাশিত হয় ‘জালাল-গীতিকা’ পঞ্চম খণ্ড ।