হিট এলার্টের মধ্যে খুলল শিক্ষা প্রতিষ্ঠান, চিন্তিত অভিভাবকরা

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪

মোঃ সাদ্দাম হোসেন।তীব্র তাপপ্রবাহে জারি হওয়া হিট এলার্টের মধ্যেই আজ( রবিবার) খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান। যদিও অভিভাবকরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পক্ষে ছিলেন না। তারা বলছে এই তীব্র রোদ ও গরমের মধ্যে শিক্ষার্থীরা বিদ্যালয়ে গেলে অসুস্থ হয়ে পড়তে পারে। শিক্ষা প্রতিষ্ঠান আগের মত স্বাভাবিক ভাবে খোলার জন্য আরো কিছুদিন অপেক্ষার দাবি জানিয়েছিল তারা।

আজ রোববার (২৮ এপ্রিল) সকালে বিভিন্ন স্কুল ঘুরে দেখা যায় শিক্ষার্থীরা স্কুলে প্রবেশ করছে।আজ স্কুল খোলার বিষয়ে পূর্বেই নোটিশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। নোটিশে বলা হয়, ২৮ এপ্রিল থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণিকার্যক্রম অব্যাহত থাকবে।তাপপ্রবাহ সহনীয় মাত্রায় না আসা পর্যন্ত প্রত্যাহিক অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং শিক্ষার্থীদের সূর্যের সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।তা ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সময়সূচিতেও আনা হয়েছে পরিবর্তন। নতুন সূচি অনুযায়ী এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলবে সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আর দুই শিফটের বিদ্যালয়ে প্রথম শিফট ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট পৌনে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। তা ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চললেও বন্ধ থাকবে অ্যাসেম্বলি ও প্রাক-প্রাথমিকের ক্লাস।

অন্যদিকে তাপদাহ চলমান থাকা অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান চালু করায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। তারা বলছেন, স্কুল খোলার জন্য আরও কয়েক দিন অপেক্ষা করে সিদ্ধান্ত নিলে ভালো হতো।অভিভাবকরা বলছেন, দেশের বেশির ভাগ স্কুলেই খাবার বিশুদ্ধ পানি নেই,বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা নেই,অনেক বিদ্যালয়ের শ্রেণীকক্ষ গুলো তীব্র তাপপ্রবাহে ক্লাস করার অনুপোযোগী। যার ফলে তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়তে পারে। শিক্ষার্থী অসুস্থ হলে এর দায় নেবে কে?