বগুড়ায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, জুন ২, ২০২৪

অভিলাশ কুমার।‘ভিটামিন এ খাওয়ান, শিশুর মৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগানে সারা দেশের ন্যায় বগুড়ায় বয়সভেদে শিশুকে একটি নীল রঙ ও একটি লাল রংঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে।

শনিবার (০১ জুন) বেলা সাড়ে ১১ টায় সদর উপজেলার গোকুল পলাশ বাড়ী কমিউনিটি
ক্লিনিকে জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম এ ক্যাম্পেইন উদ্বোধন করেন।এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম, সদর উপজেলা নির্বাহি অফিসার মোছা. ফিরোজা পারভীন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, গোকুল ইউপি চেয়ারম্যান জিয়াউল হক, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা।

এসময় জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানান ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেলে অন্ধত্ব প্রতিরোধ হয়, শরীরের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে, সব ধরনের মৃত্যুর হার ২৪ শতাংশ হ্রাস করে। এছাড়া হাম, ডায়রিয়া ও নিউমোনিয়ার কারণে মৃত্যু উল্লেখযোগ্য হারে কমায়।

উল্লেখ্য, এবারের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে বগুড়া জেলার ১২ উপজেলায় ৫ লাখ ১২ হাজার ৬৮৮ জনকে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ছিল। ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুরা পায় লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল। সকাল আটটা থেকে শুরু হওয়া কার্যক্রম চলেছে বিকেল চারটা পর্যন্ত।