বরগুনা জেলার আমতলী উপজেলার অর্ধ শতাধিক আয়রন সেতু ঝুঁকি পূর্ণ

দেশসেবা দেশসেবা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, জুন ২৪, ২০২৪

মোঃ মাহাবুব হাসান।গত ২২ শে জুন শনিবার বরগুনা জেলার আমতলী উপজেলায় এক হৃদয় বিদারক সড়ক দুর্ঘটনা ঘটে উপজেলার হলদিয়া হাট সংলগ্ন ।ঐ দুর্ঘটনায় বর যাত্রী নিয়ে মাইক্রোবাস ও একটি অটোরিকশা লোহার সেতু ভেঙে নদীতে পড়ে যায়। স্থানীয় লোকজন ও প্রশাসনের যৌথ উদ্যোগ উদ্ধার কাজ পরিচালিত হয়।

সেই দূর্ঘটনায় নয় জনের মৃত্যু হয়। দুর্ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সেখানে বরগুনা মাননীয় সংসদ সদস্য জনাব গোলাম সরোয়ার টুকু, মাননীয় জেলা প্রশাসক জনাব হাবিবুর রহমান, জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা, আমতলী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব আশরাফুল আলম।

আমতলী উপজেলার নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান জনাব গোলাম সরোয়ার ফোরকান, উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব মোয়াজ্জেম খান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসিকা তারতিলা যূথী, হলদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব আসাদুজ্জামান মিন্টু মল্লিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক জি এম ওসমানী হাসান সহ আওয়ামী লীগ,ছাএলীগ, যুবলীগ সহ সাবেক ও বর্তমান অনেক জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে উপস্থিত হন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। এখানে উল্লেখ্য এই লোহার সেতু টি ২০০৮-০৯ অর্থ বছরে তৈরি করা হয়। স্থানীয়রা অভিযোগ করেন লোহার সেতু টি তৈরিতে অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে। এ অভিযোগ তাৎক্ষণিকভাবে মাননীয় সংসদ সদস্যের বরাবর করা হয়।এ অভিযোগের আলোকে মাননীয় সংসদ সদস্য স্থানীয় লোকজনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে তদন্তের নির্দেশ দেন।

পরবর্তীতে বরগুনা জেলা প্রশাসক মহোদয় একটি তদন্ত কমিটি গঠন করে দেন। তদন্ত কমিটি এখন পর্যন্ত দুই বার ঘটনা স্থল পরিদর্শন করেন। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট প্রদানের জন্য বলা হয়েছে। আমতলী উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিশেষ করে গুলিশাখালী, আঠারোগাছিয়া, হলদিয়া ইউনিয়নে এ রকম লোহার সেতু আছে। যেগুলোর কোন টি হেলে পড়েছে আবার কোনটির মাঝখানের কিছু অংশ ভেঙে পড়েছে। এ রকম জরাজীর্ণ সেতু দিয়ে মানুষ, ইট ,সিমেন্ট বা বালি বোঝাই ট্রাক চলাচল করে ,যা ঝুঁকি পূর্ণ। যেকোনো সময় বড় বিপদের আশঙ্কা রয়েছে। গুলিশাখালী ইউনিয়নের খেকুয়ানী বাজার সংলগ্ন লোহার সেতু টি দক্ষিণ দিকে কাত হয়ে আছে। এছাড়াও গুলিশাখালী ইউনিয়নের গোজখালী মাজার সংলগ্ন লোহার সেতু টির মাঝখানের কিছু অংশ ভেঙে পড়ে পরবর্তী সেটা নাম মাত্র রিপারিং হয়। স্থানীয় সড়ক বিভাগে যোগাযোগ করা হলে তারা সব সময় বলে আসছে শীঘ্র ই এগুলোর ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে। তবে স্থানীয় সাধারণ মানুষের আশা অতি দ্রুত এগুলো সংস্কার বা মেরামতের মাধ্যমে তাদের যোগাযোগ ব্যবস্থা কে ঝুঁকি মুক্ত করবে ।এ ব্যাপারে তারা বরগুনার মাননীয় সংসদ সদস্য জনাব  গোলাম সরোয়ার টুকু ও আমতলীর উপজেলার উপজেলা চেয়ারম্যান জনাব গোলাম সরোয়ার ফোরকান সাহেবের সদয় দৃষ্টি কামনা করছেন।